Yoga Cure Cold and Cough : বর্ষায় ঠাণ্ডা এবং ফ্লুতে নাজেহাল? মুক্তি পেতে করুন এই যোগাসনগুলো 
Yoga to get rid of cold

কলকাতা : পরিবর্তনশীল ঋতুতে ঠাণ্ডা-সর্দির সমস্যা খুবই সাধারণ। বর্ষাকাল দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের জন্য বেশি সমস্যার। আপনি যদি বর্ষায় (Monsoon) ঠাণ্ডা লাগা থেকে দূরে থাকতে চান, তাহলে বিশেষ কয়েকটি যোগব্যায়ামের সাহায্যে আপনি এর থেকে মুক্তি পেতে পারেন। যোগব্যায়ামের (Yoga) মাধ্যমে শুধু ঠাণ্ডা নয়, অনেক ধরনের অ্যালার্জিও এড়ানো যায়। আমাদের ইমিউন সিস্টেমকে শক্তিশালী করার জন্যও যোগব্যায়াম খুবই সহায়ক। ঠাণ্ডা (Cold) এবং ফ্লু এড়াতে আয়ুর্বেদে অনেক ঘরোয়া প্রতিকার রয়েছে, যা এই সমস্যা থেকে দ্রুত এবং কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই মুক্তি দিতে পারে।

অনুলোম-বিলোম

আপনি যদি যত তাড়াতাড়ি সম্ভব ঠাণ্ডার সমস্যা থেকে মুক্তি চান, তাহলে অনুলোম-বিলোম খুবই উপকারী, এর চর্চাও খুবই সহজ। নাকের দুই পাশ থেকে পর্যায়ক্রমে শ্বাস নেওয়া এবং শ্বাস ছাড়ার কাজটিকে অনুলোম-বিলোম প্রাণায়াম বলে। এতে বন্ধ নাক খুলে যায় এবং ফুসফুসে অক্সিজেনের পরিমাণ বেড়ে যায়। এছাড়া এই প্রাণায়াম করলে মানসিক চাপও চলে যায়।

আরও পড়ুন :  Satwiksairaj Rankireddy: ঘণ্টায় ৫৬৫ কিমি গতির শট মেরে গিনিজ বুকে নাম লেখালেন ভারতের সাত্যকিসাইরাজ

মৎস্যাসন

এই আসনের অনুশীলন ঠাণ্ডা এবং ফ্লু থেকেও অনেকাংশে উপশম দিতে পারে। শুধু ঠাণ্ডা নয়, এই আসনটি সব ধরনের শ্বাসকষ্ট থেকে দূরে রাখে ।এটি যদি আপনার কাঁধ এবং ঘাড়ে উত্তেজনা থাকে, তবে তাও চলে যায়।

কপালভাতি প্রাণায়াম

ঠাণ্ডা সারাতে কপালভাটি খুবই কার্যকরী। এই প্রাণায়ামে নাকে চাপ সৃষ্টি করে জোর করে শ্বাস ছাড়তে হয়। যার কারণে ঠাণ্ডা লাগার কারণে নাকে জমাট বাঁধা দূর হয় এবং আপনি আরামে শ্বাস নিতে পারেন। এর পাশাপাশি এই প্রাণায়াম রক্ত সঞ্চালন বাড়ায় এবং পেট কমায়। ঠাণ্ডা লাগলে এই প্রাণায়াম ২ থেকে ৩ বার অনুশীলন করুন। এতে দ্রুত আরাম পাওয়া যাবে এবং শরীর থাকবে ঝরঝরে।