Cold Coffee Side-effects: কোল্ড কফির শৌখিন হলে সাবধান! গরমে অতিরিক্ত কোল্ড কফি পান করার প্রভাব হতে পারে মারাত্মক...
Credit: Instagram

গরমের মরসুমে শরীরকে ঠান্ডা রাখতে এবং গলাকে আর্দ্র রাখতে পান করা হয় ফলের রস এবং লস্যির মতো ঠান্ডা পানীয়। অনেকেই কোল্ড কফি পান করতে পছন্দ করে, আপনিও যদি কোল্ড কফির শৌখিন হন তাহলে সাবধান। কোল্ড কফির অতিরিক্ত সেবন স্বাস্থ্যের উপর পড়তে পারে বিরূপ প্রভাব। কোল্ড কফির অতিরিক্ত সেবন ক্লান্তি এবং দুর্বলতা বাড়িয়ে দেওয়ার পাশাপাশি পরিপাকতন্ত্রের জন্যও ভালো নয় বলে মনে‌ করা হয়।

শরীরকে হাইড্রেটেড রাখতে ফলের রস বা লস্যি পান করা ভালো, তবে এই ধরনের পানীয়র থেকে কোল্ড কফিকে উপকারী মনে করা ভুল। কোল্ড কফির অতিরিক্ত সেবনে শরীরে পানিশূন্যতার সমস্যা বাড়িয়ে দিতে পারে। এই কারণেই গরমে কম ক্যাফেইন খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এছাড়া রক্তচাপের সমস্যা থাকলে, একদমই কোল্ড কফি পান করা উচিত নয়। কোল্ড কফিতে উপস্থিত চিনির কারণে উচ্চ রক্তচাপের সমস্যা হতে পারে।

হজমের দিক থেকেও উপকারী বলে মনে করা হয় না কোল্ড কফিকে। অতিরিক্ত কোল্ড কফি পান করলে অন্ত্রের স্বাস্থ্য নষ্ট হতে পারে, এই কারণে অনেক ব্যক্তির কোল্ড কফি পান করার পর গ্যাস এবং অ্যাসিডিটির মতো সমস্যা অনুভব হয়। অতিরিক্ত কোল্ড কফি সেবনের ফলে মাথাব্যথা এবং ক্লান্তির সমস্যাও দেখা দেয়। অতিরিক্ত পরিমাণে ক্যাফেইন ঘুম না হওয়ার সমস্যা বাড়িয়ে দেয়, যার কারণে শরীরে শক্তির মাত্রা কমে যায়।