Calcium Deficiency: শিশুদের মধ্যে ক্যালসিয়ামের অভাব থাকলে প্রাতঃরাশের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন এই খাবার
Calcium Rich Foods

শিশুদের বিকাশের জন্য সঠিক খাবার খুবই জরুরি, তাই তাদের খাদ্যাভ্যাসের প্রতি মনোযোগ দেওয়া উচিত। শিশুদের বড় হওয়ার সঙ্গে বিকাশ ঘটে তাদের হাড়ের, তাই শিশুদের খাদ্যতালিকার উপর অতিরিক্ত যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। খাদ্যতালিকার ভুলে শিশুদের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখতে পাওয়া যায়। শিশুদের প্রাতঃরাশে অবশ্যই ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা উচিত।

পুষ্টি বিশেষজ্ঞদের মতে শিশুদের প্রাতঃরাশে সবুজ শাক খাওয়ানো উচিত। প্রাতঃরাশে শিশুদের খাওয়ানো যেতে পারে ব্রকলি। এর মধ্যে উপস্থিত ক্যালসিয়াম এবং কোলাজেন হাড় মজবুত করতে সাহায্য করার পাশাপাশি ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে তোলে। প্রায় শিশুরা সয়াবিন খেতে খুব পছন্দ করে, এই সয়াবিনে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন এবং প্রোটিন পাওয়া যায়।

শিশুদের প্রাতঃরাশে সয়াবিন খাওয়ালে তাদের হার্টও সুস্থ থাকে। এছাড়া শিশুদের ক্যালসিয়ামের ঘাটতি মেটানোর জন্য বাদাম খুবই উপকারী। দুধের সঙ্গে বাদাম মিশিয়ে খাওয়ালে শিশুদের এটি খেতেও ভালো লাগবে। এর মধ্যে পাওয়া যায় ভিটামিন ই, কপার, ম্যাগনেসিয়াম সহ আরও অনেক পুষ্টি উপাদান, যা শিশুদের শরীরের জন্য খুবই উপকারী।