ZyCoV-D Vaccine: জাইডাস ক্যাডিলার জাইকোভ-ডি টিকার জরুরি ব্যবহারে অনুমোদন দিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া

নতুন দিল্লি, ২০ অগাস্ট: জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) জাইকোভ-ডি (ZyCoV-D) টিকার জরুরি ব্যবহারে অনুমোদন দিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। এই টিকাকে অনুমোদন দিতে আজ সুপারিশ করে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (CDSCO) বিশেষজ্ঞ দল। জাইকোভ-ডি তিন ডোজের কোভিড টিকা। ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া-র অনুমোদন পাওয়াতে এই টিকা দেওয়া শুরু হবে দেশ।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক জানিয়েছে, জাইডুস ক্যাডিলা তাদের টিকার অনুমোদন পেয়েছে। জাইকোভ-ডি করোনাভাইরাস সংক্রমণের বিরুদ্ধে বিশ্বের প্রথম ডিএনএ টিকা, যা কোনও ভারতীয় কম্পানি দ্বারা প্রস্তুত। এছাড়াও এটি ভারতে অনুমোদন পাওয়া ষষ্ঠ টিকা। এই টিকা শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের নয়, ১২ বছর বা তার বেশি বয়সিদেরও দেওয়া যাবে। আরও পড়ুন:  Afghan Pop Star Aryana Sayeed: শেষ করে দেবে তালিবান? আফগানিস্তান ছেড়ে পালালেন পপ তারকা আরিয়ানা

সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের সাবজেক্ট এক্সপার্ট কমিটি বৃহস্পতিবার জাইডাস ক্যাডিলার দেওয়া আবেদনের বিষয়ে আলোচনা করে এবং তাদের তিন ডোজ টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়ার সুপারিশ করে।

আহমেদাবাদ-ভিত্তিক ফার্মা সংস্থা জাইডাস ১ জুলাই ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া-র কাছে তাদের টিকার জরুরি ব্যবহার অনুমোদনের জন্য আবেদন করেছিলেন। সংস্থাটি জানিয়েছে যে তাদের টিকার পঞ্চাশটিরও বেশি কেন্দ্রে ক্লিনিকাল ট্রায়াল হয়েছে।