Zika Virus: করোনাকালে চোখ রাঙাচ্ছে জিকা ভাইরাস, আতঙ্ক শুরু কেরালায়
মশা (Photo Credits: Wikimedia Commons)

তিরুবন্তপুরম, ৯ জুলাই: করোনা, ডেল্টা ভেরিয়েন্ট, ব্ল্যাক ফাঙ্গাসের মধ্যে চোখ রাঙাচ্ছে জিকা ভাইরাস। কেরালার তিরুবন্তপুরমে ইতিমধ্যে জিকা ভাইরাসে আক্রান্ত ১৩ জন। একজন ২৪ বছর বয়সী অন্তঃসত্ত্বা মহিলা সর্বপ্রথম জিকায় আক্রান্ত হন। তিরুবন্তপুরমের একটি বেসরকারি হাসপাতালে তিনি চিকিৎসাধীন। গত ২৮ জুন মাথাব্যথা, জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হন।

জিকা একটি মশা বাহিত রোগ। মশার কামড় থেকে এই রোগ দ্রুত ছড়িয়ে পড়ে। এডিস মশা থেকে এই রোগ ছড়ায়। দিনের বেলায় এই মশা কামড় দেয়। চিকুনগুনিয়া (Chikungunya) রোগের মতো একই উপসর্গ দেখা যায় জিকা ভাইরাসের ক্ষেত্রে। তবে জিকা ভাইরাসের ক্ষেত্রে ভয়াবহ শারীরিক কোনও ক্ষতি হয় না। আরও পড়ুন, রাজ্য বিজেপি বাংলা ভাগের বিরুদ্ধে, নাম না করেই নিশীথ-বার্লাকে হুঁশিয়ারি দিলীপের

ন্যাশনাল ইন্সটিটিউট অফ ভাইরোলজিতে জানানো হয়েছে এখনও পর্যন্ত ১৯ জনের নমুনা পাঠানো হয়েছে। জিকা ভাইরাসের ছড়িয়ে পড়ার পর তৎপর হয় সেখানকার কেরলের স্বাস্থ্য বিভাগ। ইতিমধ্যেই নবান্নের তরফে প্রতিটি জেলা প্রশাসনের কাছে বার্তা পাঠিয়েছে। কোনও ব্যক্তির শরীরে যদি জিকা ভাইরাসের উপসর্গ দেখা দেয়, স্বাস্থ্য দফতরে সত্ত্বর জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।