Beware Your Ration Card: সর্বনাশ! ৩ মাসের মধ্যেই বাতিল হয়ে যাবে আপনার রেশন কার্ড
রেশন কার্ড(Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১৫ ডিসেম্বর: যদি রেশন কার্ডের মাধ্যমে শস্যদানা ও অন্যান্য খাদ্য উপাদান রেশন দোকান থেকে সংগ্রহ না করা হয়, তাহলে তিন মাসের মধ্যে বাতিল হয়ে যাবে আপনার রেশন কার্ড। চলতি বছরের শুরুতেই এই নিয়ম (ration card rule) চালু করেছে কেন্দ্রের বিজেপি সরকার। তার আগে সরকারি বিবৃতিতে জানানো হয়েছিল, এক জাতি এক রেশনকার্ড প্রকল্প চালু হয়েছে দেশের আর্থিকভাবে দুর্বল নাগরিকদের জন্য। মহামারী করোনার প্রকোপের মধ্যে কাউকে যাতে অনাহারে দিনযাপন করতে না হয়। তবে এই আইন সময়ে সময়ে পরিমার্জিত হচ্ছে।

এই নতুন রেশন কার্ড আইন একটা সোজা যুক্তিতে এসেছে। যেসব নাগরিক তিনমাস পর্যন্ত রেশন কার্ডের সরকারি  সহযোগিতা নেবেননা। তাহলেই ধরে নেওয়া হবে সরকারি সহযোগিতা ছাড়া নিজেদের দেখবাল করার ক্ষমতা তাঁদের রয়েছে। যার অর্থ হল, রেশন কার্ড থাকলে অন্তত তিনমাসে একবার রেশন দোকান থেকে শস্যদানা সংগ্রহ করুন। নাহলে তাঁদের রেশন কার্ড বাতিল হয়ে যাবে। ইতিমধ্যেই বিহার ও মধ্যপ্রদেশে এই আইন কার্যকর হতে শুরু করেছে। অন্যদিকে উত্তরপ্রদেশের খাদ্য সরবরাহ দপ্তর এই সংক্রান্ত জেলা ভিত্তিক রিপোর্ট চেয়ে পাঠিয়েছে। আরও পড়ুন-Buddhadeb Bhattacharya Health Update: মঙ্গলবার বাড়িতে ফিরছেন বুদ্ধদেব ভট্টাচার্য, জানালো হাসপাতাল

এক জাতি, এক রেশন কার্ড প্রকল্প কী?

কেন্দ্রের বিজেপি সরকার এক জাতি এক রেশন কার্ড প্রকল্পটি চালু করে। ২০২০-র ১ জুন থেকে এই প্রকল্প দেশজুডে় বলবৎ হয়েছে। করোনাকালে প্রত্যেকটি রাজ্য কেন্দ্রের থেকে প্রয়োজনের অতিরিক্ত দুই শতাংশ গার্হস্থ্য পণ্য পাবে। ভারতের ৯টি রাজ্যে এখনও পর্যন্ত এই আইন বলবৎ হয়েছে। এখন এই ‘এক জাতি এক রেশন কার্ড’ আইনে চলছে অন্ধ্রপ্রদেশ, গুজরাট, গোয়া, হরিয়ানা, কর্ণাটক, কেরালা, তেলেঙ্গানা, ত্রিপুরা, উত্তরপ্রদেশ।