Yogi Adityanath: মথুরা-অযোধ্যা নয়, নিজের গড় গোরক্ষপুর থেকেই লড়বেন মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ
Yogi Aadityanath (Photo Credits: PTI/File)

লখনউ. ১৫ জানুয়ারি: আসন্ন উত্তরপ্রদেশ নির্বাচনে নিজের গড় গোরক্ষপুর (Gorakhpur) থেকেই লড়তে চলেছেন মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ  (Yogi Adiyanath)। ক দিন ধরে জোর জল্পনা চলছিল দলীয় সংগঠনকে চাঙ্গা করতে আদিত্যনাথ হয়তো মথুরা কিংবা অযোধ্যা থেকে ভোটে দাঁড়াতে পারেন। কিন্তু বিজেপি-র কেন্দ্রীয় নেতৃত্বের পরামর্শ মেনে যোগী আদিত্যনাথ তাঁর গড় থেকেই লড়ার সিদ্ধান্ত নিলেন। গোরক্ষপুরে দুটি বিধানসভা কেন্দ্র আছে। একটি গোরক্ষপুর (শহর), অন্যটি গোরক্ষপুর (গ্রামীণ)। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ লড়বেন গোরক্ষপুর (শহর) বিধানসভা কেন্দ্র থেকে।

এই আসনটি একেবারে বিজেপির মজবুত দুর্গ। বিজেপি এই কেন্দ্র থেকে কখনই ভোটে হারেনি। ২০০২ বিধানসভা থেকে গোরক্ষপুর (শহর) বিধানসভা কেন্দ্রে জিতে আসছেন বিজেপি-র রাধামোহন দাস আগরওয়াল। এবার সেখান থেকে দাঁড়াবেন খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী। আরও পড়ুন: মা-কে ধর্ষণের অভিযোগে ধৃত ছেলে! 

১৯৯৮ সালে মাত্র ২৬ বছর বয়সে গোরক্ষপুর লোকসভা কেন্দ্র থেকে জিতে সাংসদ হয়েছিলেন আদিত্যনাথ। টানা পাঁচবার গোরক্ষপুর লোকসভা কেন্দ্র থেকে জেতেন তিনি। এরপর ২০১৭ উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপির বিপুল জয়ের পর যোগী আদিত্যনাথকে মুখ্যমন্ত্রী নির্বাচিত করে দল। সাংসদ পদ ছেড়ে মুখ্যমন্ত্রী হন আদিত্যনাথ। ২০১৯ লোকসভায় যোগী আদিত্যনাথের জায়গায় বিজেপি প্রার্থী হয়ে বড় জয় পান চিত্রতারকা রবি কিষাণ। যদিও ২০১৮ লোকসভা উপনির্বাচনে এখানে হেরে গিয়েছিল বিজেপি। তবে গোরক্ষপুরের দুটি বিধানসভা কেন্দ্রেই বিজেপি এখনও পর্যন্ত অপরাজিত।

উত্তরপ্রদেশ বিধানসভায় সাত দফায় ভোট হতে চলেছে। প্রথম দফায় ভোটগ্রহণ হবে ১০ ফেব্রুয়ারি। সপ্তম তথা শেষ দফার ভোট ৭ মার্চ। এক নজরে উত্তরপ্রদেশে কবে কোন দফায় ভোট- প্রথম দফা-১০ ফেব্রুয়ারি, দ্বিতীয় দফা-১৪ ফেব্রুয়ারি, তৃতীয় দফা-২০ ফেব্রুয়ারি, চতুর্থ দফা-২৩ ফেব্রুয়ারি, পঞ্চম দফা-২৭ ফেব্রুয়ারি, ষষ্ঠ দফা-৩ মার্চ এবং সপ্তম দফা-৭ মার্চ।