World's Smallest Washing Machine: বিশ্বের সবচেয়ে ছোট ওয়াশিং মেশিন, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম ভারতের সাই তিরুমালা নিদির
Credit: Instagram

অতীতে, ভারত বেশ কিছু অসাধারণ কৃতিত্বের সাক্ষী হয়েছে। অনেক ভারতীয় গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড (Guinness Book of World Records) স্থান করে নিয়েছে। আশ্চর্যজনক সৃজনশীলতা থেকে আধুনিক উদ্ভাবনের সঙ্গে দীর্ঘকালের রেকর্ড ভাঙা থেকে শুরু করে তাদের প্রাচীন ঐতিহ্যের জন্য স্বীকৃত হওয়া পর্যন্ত, ভারতীয়রা বিভিন্ন ক্ষেত্রে তাদের প্রতিভা এবং সংকল্প দেখিয়েছে। এই উল্লেখযোগ্য কৃতিত্বের মধ্যে, সাই তিরুমালানিদির সৃষ্টি অধ্যবসায় এবং কল্পনার প্রমাণ হয়ে উঠেছে।

অন্ধ্র প্রদেশের বাসিন্দা সাই তিরুমালানিদি (Sai Tirumalaneedi), বিশ্বের সবচেয়ে ছোট ওয়াশিং মেশিন (world's smallest washing machine) তৈরির জন্য বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছেন। মাত্র ৩৭ মিমি x ৪১ মিমি x ৪৩ মিমির (১.৪৫ ইঞ্চি x ১.৬১ ইন x ১.৬৯ ইঞ্চি) ওয়াশিং মেশিন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস ওয়েবসাইট অনুসারে, সাই ব্যক্তিগত খ্যাতি অর্জনের জন্য এই কীর্তিটি সম্পাদন করতে চেয়েছিলেন। যদিও এটি একটি স্বতন্ত্র কৃতিত্ব, এই কৃতিত্বটি বাধাগুলি ভাঙার এবং বৈশ্বিক মঞ্চে একটি অদম্য চিহ্ন রেখে যাওয়ায় এটি গর্বিত করেছে ভারতকে। তার কৃতিত্ব অন্যদের উৎসাহ করবে এবং নিজের স্বপ্নকে নিরলসভাবে অনুসরণ করতে অনুপ্রাণিত করবে।