'ওয়ার্ল্ড অফ মাই ফিলিংস...',মামাল্লাপুরমে সমুদ্রের সঙ্গে কথোপকথনের উপর কবিতা লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
মামাল্লাপুরমে নরেন্দ্র মোদি (Photo: Twitter)

নতুন দিল্লি, ১৩ অক্টোবর: নরেন্দ্র মোদি (Narendra Modi) একজন কবিও (Poet) বটে। শত ব্যস্ততা, কাজের ভেতরেও নিজের জন্য একটু সময় বের করে লেখেন কবিতা। নরেন্দ্র মোদি কবিতা লেখেন তরুণ বয়স থেকেই। ২০০৭ সালে যখন তিনি তৃতীয়বারের মতো গুজরাতের মুখ্যমন্ত্রী নির্বাচিত হলেন তখন তাঁর কবিতার বই ‘আওয়ার আইস আর সো ব্লিসড’ প্রকাশিত হয়। মোদি নিজের বক্তৃতায় প্রায়ই নিজের কবিতা থেকে লাইন বলতে ভালোবাসেন। মোদির কবিতায় প্রকৃতির প্রতি ভালোবাসা, নিখাদ প্রেমই ফুটে ওঠে বেশি। আবারও সেই রকমেরই একটি কবিতা লিখেছেন তিনি। মামাল্লাপুরম (Mamallapuram) সমুদ্র সৈকতে ভোরে ঘুরে বেড়ানোর মাঝেই সমুদ্রের সাথে তাঁর "কথোপকথনের" উপর হিন্দিতে তিনি একটি কবিতা লিখেছেন। আজ নিজেই সেই কবিতা সোশাল মিডিয়ায় পোস্ট করেছেন। তাতে তিনি লেখেন, সমুদ্রের (Ocean) সঙ্গে কথোপকথন 'আমার অনুভূতির বিশ্ব' (World Of My Feelings)। প্রধানমন্ত্রী মোদি তাঁর কবিতায় সূর্যের সঙ্গে সমুদ্রে ও ঢেউয়ের সম্পর্ক এবং তার ব্যথার কথা বলেছেন।

ভারত-চিন অনানুষ্ঠানিক বৈঠকে চিনের প্রেসিডেন্ট শি জিনপিং-র সঙ্গে তামিলনাড়ুর মামাল্লাপুরমে মিলিত হন নরেন্দ্র মোদি। যেখানে দুই রাষ্ট্রনেতা সন্ত্রাসবাদ, বিনিয়োগ ও বাণিজ্য এবং দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নতি নিয়ে আলোচনা করেছেন। মামল্লাপুরম সফরের দ্বিতীয় দিন সকালে প্রধানমন্ত্রী বঙ্গোপসাগরে উপকূল ধরে হেঁটে বেড়ান। সমুদ্রের শান্ত মুহুর্তের সঙ্গে নিজের ছবি শেয়ার করে টুইটে লেখেন, "মামাল্লাপুরমে মনোরম উপকূল বরাবর হাঁটছি ও শরীরচর্চা করছি।" শরীর চর্চা ছাড়াও মোদি উপকূলে থাকা ব্রজ্য পরিষ্কার করেন। এই বিষয়ে তিন মিনিটের একটি ভিডিও শেয়ার করেছেন। তাতে তিনি লেখেন, "আজ সকালে মামাল্লাপুরমের একটি সৈকতে ব্রজ্য পরিষ্কার করলাম ৩০ মিনিটেরও বেশি সময় ধরে। এছাড়াও আমার সংগ্রহ হোটেল স্টাফ জয়রাজের হাতে তুলে দিয়েছি। আমাদের পাবলিক প্লেসগুলি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা নিশ্চিত করুন। আসুন আমরা ফিট এবং সুস্থ থাকার বিষয়টিও নিশ্চিত করি।" আরও পড়ুন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মা হীরাবেন মোদির সঙ্গে সাক্ষাৎ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

এর আগে নরেন্দ্র মোদির কবিতা পাঠে অনুপ্রাণিত হয়ে ‘সৌগন্ধ মুঝে সি মিট্টি কি’ শিরোনামে একটি গান গেয়েছিলেন সংগীতশিল্পী লতা মঙ্গেশকর। গানের সুর করেন ময়ূরেশ পাই। সঙ্গীতায়োজন করেছেন গৌরব ভাসওয়ানি। গানটি পোস্ট করে টুইটারে লতা মঙ্গেশকর লেখেন, "সৌগন্ধ মুঝে সি মিট্টি কি" গানটি মোদির একটি কবিতা পাঠ থেকে অনুপ্রাণিত হয়ে করা হয়েছে। এ কবিতাটি সম্প্রতি রাজস্থানের একটি নির্বাচনী জনসভায় সেনাদের উদ্দেশ্যে পাঠ করেন মোদি। লতা মঙ্গেশকরের টুইটের উত্তরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটে লেখেন, "আমি আপনার গভীর স্নেহ এবং আর্শীবাদ দ্বারা অনুপ্রাণিত হয়েছি।"