Citizenship Amendment Act: দেশে প্রথম রাজ্য হিসেবে উত্তরপ্রদেশে লাগু হচ্ছে নাগরিকত্ব সংশোধনী আইন
যোগী আদিত্যনাথ (Photo Credit: ANI)

লখনউ, ৫ জানুয়ারি: নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) ও দেশজুড়ে জাতীয় নাগরিক পঞ্জি(NRC) বলবৎ করার কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে পথে নেমেছে পূর্ব, পশ্চিম, উত্তর ও দক্ষিণ ভারত। এই পরিস্থিতিতে সিএএ চালু করতে প্রথম কাজ শুরু করতে চলেছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) রাজ্য উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। এই সময়ের খবর অনুযায়ী, ইতিমধ্যেই যোগী সরকারের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। যাতে বলা হয়েছে, পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে আসা অমুসলিম শরণার্থী অর্থাৎ হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পারসিক এবং খ্রীষ্টানদের একটি তালিকা তৈরি করা হবে, যাদের প্রথম ভারতের নাগরিকত্ব দেওয়া হবে। একইসঙ্গে এই তালিকায় স্থান পাবে শরণার্থীরাও।

উত্তরপ্রদেশের অতিরিক্ত স্বরাষ্ট্রসচিব অবিনাশ আবাস্তি টাইম্‌স অফ ইন্ডিয়াকে জানিয়েছেন, দশকের পর দশক ধরে যেসব সংখ্যালঘু শরণার্থী পাকিস্তান, আফগানিস্থান এবং বাংলাদেশ থেকে ভারতে এসে রয়েছেন, তাঁদের তালিকা করে ভারতের নাগরিকত্ব প্রদান করা হবে। তিনি বলেন, দেশের মধ্যে উত্তরপ্রদেশ হবে প্রথম রাজ্য যারা সিএএ নিজেদের রাজ্য কার্যকর করবে। যদিও এই তালিকায় নজর দেওয়া হবে সেই সব শরণার্থীদের যারা আইনত ভারতে এসে রয়েছেন। আবাস্তি বলেন, উত্তরপ্রদেশের লখনউ, হাপুর, রামপুর, শাহজাহানপুর, নয়ডা এবং গাজিয়াবাদে এই ধরনের শরণার্থীদের সংখ্যা সবচেয়ে বেশি। যদিও মুসলিম শরণার্থীদের বিষয়ে কী সিদ্ধান্ত নেওয়া হবে সেই বিষয়ে কিছুই জানানো হয়নি উত্তরপ্রদেশ সরকারের প্রকাশ করা নির্দেশিকায়। আরও পড়ুন:  Imran Khan Tweets Fake Video: ভারতের সংখ্যালঘুদের ওপর অত্যাচার দেখাতে বাংলাদেশের ভিডিও শেয়ার করে নিন্দার মুখে ইমরান খান

সিএএ-এর দেশে দেশজুড়ে চলা প্রতিবাদ ও হিংসায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছে যোগী রাজ্যে। এখন পর্যন্ত এর প্রতিবাদে প্রাণ হারিয়ছেন ২৮ জন উত্তরপ্রদেশের বাসিন্দা। যার জেরে যোগী আদিত্যনাথের অঙ্গুলিহেলনে উত্তরপ্রদেশে রাষ্ট্রীয় সন্ত্রাস চলছে অভিযোগে সরব হয়েছে রাজ্যের বিশিষ্ট নাগরিক ও ধর্মগুরুরা। এখন দেখার উত্তরপ্রদেশে CAA-এর তালিকার কাজ শুরু হলে ফের নতুন করে কী ঘটনা ঘটে যোগী রাজ্যে।