Uttar Pradesh: এটাওয়াহতে সিএএ বিরোধী মহিলা প্রতিবাদীদের তাড়া করে মার উত্তরপ্রদেশ পুলিশের
উত্তরপ্রদেশ পুলিশ/ প্রতীকী ছবি (Photo Credits: IANS)

এটাওয়াহ, ২২ জানুয়ারি: সিএএ-র প্রতিবাদীদের (CAA Protesters) তাড়া করে মার উত্তরপ্রদেশ পুলিশের (Uttar Pradesh Police)। মোবাইল ফোনের ভিডিও ফুটেজে এই ছবি ধরা পড়ে। যারা দোকান খোলা রেখেছিলেন তাদের ঝাঁপ বন্ধ করতে বাধ্য করানো হয়। মোবাইলে একটি ভিডিও ফুটেজ (Video Footage) পাওয়া যায় সেখান থেকেই এই ঘটনাটি উঠে আসে। মঙ্গলবার ঘটনাটি ঘটে এটাওয়াহতে (Etawah) সিএএ নিয়ে প্রতিবাদ চলাকালীন।

এনডিটিভির খবর অনুযায়ী, ভিডিওতে দেখা যায়, পুলিশ প্রতিবাদকারীদের ছত্রভঙ্গ করতে পাচড়াহা এলাকায় এক সরু গলি দিয়ে পুলিশ এক মহিলার পিছনে তাড়া করে। আরেকটি ভিডিওতে দেখা যায়, এক মহিলা চিৎকার করে পুলিশকে জিজ্ঞেস করছে কেন আমাদের এভাবে মারা হচ্ছে। কিন্তু ইটা পরিষ্কার নয় যারা প্রতিবাদকারী মহিলাদের মারছিলেন তারা মহিলা না পুরুষ পুলিশ। কিন্তু পুলিশের দাবি তারা মহিলা প্রতিবাদকারীদের সামলাতে মহিলা পুলিশ ফোর্সই পাঠিয়েছিলেন। আরও পড়ুন, সিএএ-র পর কংগ্রেসশাসিত রাজ্যগুলিতে এবার এনপিআর প্রত্যাহারের প্রস্তাব

আরেকটি ভিডিওতে দেখা যায়, রাস্তার পশে যে দোকানগুলি খোলা ছিল পুলিশ সেগুলি বন্ধ করতে বাধ্য করে। এমনকি তাদের গায়েও হাত তোলা হয়। এক সিনিয়র পুলিশ প্রতিবাদীদের ওপর চড়াও হন। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে শুরু করলে প্রতিবাদকারীরা পাথর ছুড়তে থাকে। প্রতিবাদে প্রথমে ১৫০ জন মহিলা অংশগ্রহন করেন পরে তা বেড়ে দাঁড়ায় প্রায় ৫০০ তে। উত্তরপ্রদেশের লখনৌতে প্রতিবাদের ঝড় নেমেছে। এত বিরোধিতা, প্রতিবাদ সত্বেও অমিত শাহ জানিয়ে দেন, যার যা করার করে নিক, আইন তিনি তুলবেন না।

কিছুদিন আগে শাহিনবাগে (Shaheen Bagh) প্রতিবাদেকারীদের কম্বল ও খাবার ছিনিয়ে নেওয়ার ভিডিও ভাইরাল হয়ে যায়। যদিও পুলিশ তা অস্বীকার করে বিবৃতি জারি করে যারা প্রতিবাদ করছিলেন না তারাও কম্বল নিয়ে যাচ্ছিল। তা আটকাতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছিল।