Yogi Adityanath Bans Public Gatherings: আগামী ৩০ জুন পর্যন্ত কোনোরকম জমায়েত করতে দেওয়া হবে না যোগী রাজ্যে
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Photo Credits: PTI/File)

লখনউ, ২৫ এপ্রিল: করোনাভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষিতে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (CM Yogi Adityanath)৩০ জুন পর্যন্ত রাজ্যে জনসমাবেশ (Public Gatherings) নিষিদ্ধ করেছেন। মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়, আগামী ৩০ জুন পর্যন্ত উত্তরপ্রদেশে কোনও জনসমাগম যেন না ঘটে তা নিশ্চিত করার জন্য আধিকারিকদের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। পরিস্থিতি অনুসারে এই আদেশের পর্যালোচনা করা হবে বলে সিএমও যোগ করেছেন বলে ধারণা করা হচ্ছে যে করোন ভাইরাস লকডাউন আরও বাড়ানো যেতে পারে।

"মুখ্যমন্ত্রী অফিসারদের নির্দেশ দিয়েছেন যে ৩০ শে জুন পর্যন্ত কোনও জনসমাবেশের অনুমতি দেওয়া হবে না। পরিস্থিতি দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে", বলে জানায় সিএমও। এখানে উল্লেখ্য যে .ঈদ দুল ফিতরের উত্সব ২৪ মে বা ২৫ মে উদযাপিত হবে। গত ২৩ এপ্রিল শুরু হয়েছে রমজান মাস। চলবে আগামি ২৩ মে পর্যন্ত। ঈদ উপলক্ষে মুসলমানরা মাঠে কিংবা খোলা জায়গায় গিয়ে একত্রে বিশেষ প্রার্থনা করে। তবে এবছর লকডাউনের জেরে বন্ধ রাখা হয়েছে ঈদের জমায়েত। আরও পড়ুন, অবশেষে দেশজুড়ে খুলতে চলেছে দোকানপাট, তবে বাদ দেওয়া হয়েছে মলগুলিকে

শুধু ঈদ নয় কোনও উৎসবেই জমায়েত করা হচ্ছে না। রামনবমী, আঞ্চলিক নতুন বছর উদযাপন হয়েছে ছোট করেই। করোনা পরিস্থিতি সামাল দিতে লকডাউন মানতেই হবে। করোনা যে হারে বৃদ্ধি পাচ্ছে তাতে আগামী ৩ মে পর্যন্ত লকডাউন তো থাকবেই। তবে জল্পনা হচ্ছে আরও বাড়ানোর। এদিকে আজ স্বরাষ্ট্রমন্ত্রক নির্দেশিকায় রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলসমূহের শপস অ্যান্ড এস্টাব্লিশমেন্ট আইনের অধীনে সমস্ত দোকানগুলিকে মাল্টি ব্র্যান্ড এবং সিঙ্গেল-ব্র্যান্ড মলগুলি ছাড়া আবাসিক কমপ্লেক্স এবং মার্কেট কমপ্লেক্সের দোকানগুলি লকডাউন নিষেধাজ্ঞা থেকে ছাড় দেওয়া হয়েছে। তবে হটস্পট এবং কন্টেইনমেন্ট জোনগুলিতে শিথিলকরণ প্রযোজ্য নয়।