Coronavirus Scare: করোনাভাইরাস কবলিত দেশে যাবেন না, নতুন ট্রাভেল অ্যাডভাইজরি আনল স্বাস্থ্য মন্ত্রক
করোনাভাইরাস(Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৮ ফেব্রুয়ারি: করোনাভাইরাসের (Coronavirus Scare) কোপে জবুথবু গোটা বিশ্ব। সংক্রমণ ছড়িয়ে পড়েছে ৫০টি দেশে। এবার সংক্রমণ ঠেকাতে নয়া পদক্ষেপ নিল স্বাস্থ্য মন্ত্রক। দেশবাসীদের উদ্দেশ্যে মন্ত্রকের তরফে একটি পর্যটন অ্যাডভাইজরি প্রকাশ করা হল। তাতে স্পষ্টভাবে উল্লেখ আছে করোনা আক্রান্ত চিন, ইরান ও ইটালি বাদ দিয়ে অন্য কোনও দেশে যেতে পারেন। তবে এখনই এই তিনটি দেশে যাওয়ার দরকার নেই। কারণ চিনের মতোই, দক্ষিণ কোরিয়া, ইরান ও ইটালিতে করোনাভাইরাস মহামারির পর্যায়ে পৌঁছেছে। যদি অ্যাডভাইজরির নির্দেশ পাওয়ার পরও কেউ উপরিউক্ত দেশে যান তবে সেখান ফেরার পর তাঁকে বেশ কিছুদিন চিকিৎসার স্বার্থে আইসোলেশনে থাকতে হবে। স্বাস্থ্য সংক্রান্ত কোনও তথ্য দিতে একটি ইমেল আইডি ও ২৪ ঘম্টার হেল্পলাইন নম্বর চালু করল স্বাস্থ্য মন্ত্রক।

স্বাস্থ্য মন্ত্রকের নতুন ট্রাভেল অ্যাডভাইজরি বলছে, ইটালি কোরিয়া ও ইরান থেকে ভারতে আসা জনগণ দিন ১৫-র জন্য আইসোলেশনে যাবে। যাঁরা ওই তিনটি দেশ এখন যেতে চান তাঁর ফিরলেও একই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। যাঁরা এই মুহূর্তে ওই দেশে যে তে বাধ্য তাঁরা অবশ্যই কিছু সতর্কতা অবল্মবন করুন। যেমন, স্বাস্থ্যকর ডায়েট, সঙ্গে রাখুন হাত ধোয়ার সাবান। কাশি ও সর্দির সময় মুখে মাস্ক পরুন, পশুর বাজার, খামার ও যেখানে মাংস বিক্রি হয় এমন জায়গা থেকে দূরে থাকুন। এদিকে প্রতিষেধক তো নেই, উলটে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ক্রমশই ভয়ংকর হয়ে উঠছে নভেল করোনাভাইরাস। আরও পড়ুন-New Police Commissioner Of Delhi: উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই দিল্লির কমিশনার পদে বসতে চলেছেন এসএন শ্রীবাস্তব, বিবৃতি দিল স্বরাষ্ট্র মন্ত্রকের ছাড়পত্র

পরিস্থিতি বিচার করে শুক্রবারই করোনাভাইরাস নিয়ে সাড়া বিশ্বে স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে হু। সাবধানতার প্রয়োজন বললেও এখনই আতঙ্কিত না হওয়ার অনুরোধ জানিয়েছেন WHO-এর ডিরেক্টর জেনারেল। চিনের দুই প্রজাতির সাপ থেকেই করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে এর আগে দাবি করেছিলেন সে দেশের একদল গবেষক। যদিও করোনা মহামারির নেপথ্যে সাপই দায়ী কি-না, সেই প্রশ্ন তুলেছেন একদল গবেষক।