Andhra Pradesh HC Warns Twitter: ভারতে কাজ করতে চাইলে আইন মেনে চলতে হবে, টুইটারকে হুঁশিয়ারি হাইকোর্টের
Twitter (Photo Credits: File Image)

অমরাবতী, ১ ফেব্রুয়ারি:  ভারতের আইন মেনে চলা হোক নাহলে এই দেশ থেকে বিদায় নিতে হবে। সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুইটারকে (Twitter) এই ভাষাতেই জবাব শোনাল অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট। বিচার ব্যবস্থার বিরুদ্ধে নিন্দনীয় মন্তব্য সরিয়ে ফেলার জন্য টুইটারকে নির্দেশ দেওয়া হয়েছিল। যদিও সেই নির্দেশ মাফিক কাজ না হওয়াতে মঙ্গলবার জনপ্রিয় সামাজিক মাধ্যমিকের কড়া ভাষায় জবাব শোনাল হাইকোর্ট। আগামী ৭ ফেব্রুয়ারি পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে। প্রধান বিচারপতি প্রশান্ত কুমার মিশ্র ও বিচারপতি এম সত্যনারায়ণা মূর্তির ডিভিশন বেঞ্চ সোমবার জানায়, কেন আদালতের নির্দেশ মানা হল না? আগামী শুনানির আগে টুইটারকে তার ব্যাখ্যা দিতে হবে। অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু সিবিআইয়ের সামনে প্রথম বিষয়টি উত্থাপন করেন। আরও পড়ুন-Lunar New Year 2022 Google Doodle: চন্দ্র নববর্ষে বছরের সেরা ডুডল উপহার গুগলের (দেখুন ভিডিও)

এদিন হাইকোর্টের তরফে একটা বিষয় স্পষ্ট করে দেওয়া হয়েছে যে  ভারতের আইনের সঙ্গে টুইটার এভাবে ‘লুকোচুরি’ খেলতে পারে না। এদেশের মাটিতে কাজ করতে হলে দেশের আইনকে মান্যতা দিতে হবে। এমন চলতে থাকলে টুইটারের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের হতে পারে। এই প্রসঙ্গে ডিভিশন বেঞ্চ গুগলের উদাহরণ টেনেছে। সম্প্রতি সার্চ ইঞ্জিন গুগলের বিরুদ্ধেও এফআইআর দাখিল হয়েছে।

উল্লেখ্য, দেশের আইন নয়ে বিরূপ মন্তব্য এসেছে বেশকিছু টুইটার হ্যান্ডল থেকে। এরমধ্যে কিছু অ্যাকাউন্ট থেকে সেই মন্তব্য মুছে দিয়েছে। কিন্তু এখনও বেশকিছু অ্যাকাউন্টে বিরূপ মন্তব্য বর্তমান। ভারতীয় ইউজারদের অ্যাকাউন্টে টুইটার নজর দিলেও ভারতে বসবাসকারী বিদেশিদের টুইট নিয়ে টুইটারের মাথাব্যথা নেই। আর তাতেই চটেছে অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট।