#No more Triple Talaq: বিজেপি সরকারের যুগান্তকারী জয়, রাজ্যসভায় পাস তিন তালাক বিল
প্রতীকী ছবি(Photo Credit: Twitter)

দিল্লি, ৩০ জুলাই: কেন্দ্রের বিজেপি সরকারের বড় জয়, রাজ্যসভায় পাস হয়ে গেল তিন তালাক বিল। মঙ্গলবার রাজ্যসভায় বিলটি উঠলে সেটি পুনর্বিবেচনার জন্য সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি ওঠে। তা নিয়ে ভোটাভুটি শুরু হলে, বহুজন সমাজবাদী পার্টি এবং তেলঙ্গানা রাষ্ট্র সমিতির মতো দলের বিরোধী সাংসদরা সভা ত্যাগ করেন। এমন পরিস্থিতিতে বিলটি পুনর্বিবেচনার পক্ষে ভোট দেন ৮৪ সাংসদ। তবে সেটির বিপক্ষে মত দেন ৯৯ জন সাংসদ। তাই আর বিলটি পাস হতে সমস্যা হয়নি। বিলটি আইনে পরিণত হওয়া এখন সময়ের অপেক্ষা মাত্র।

উল্লেখ্য, ২৪১ সদস্যের রাজ্যসভায় কোনও বিল পাস করাতে হলে ১২১ জন সাংসদের সমর্থনের প্রয়োজন হয়। সেখানে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের সদস্য সংখ্যা ১১৩। কিন্তু নীতিশ কুমারের সংযুক্ত জনতা দল (জেডিইউ) এবং অল ইন্ডিয়া আন্না দ্রাবিড় মুন্নেত্রা কাঝগম (এআইএডিএমকে)-এর মতো শরিক দলও সভা ত্যাগ করলে ম্যাজিক ফিগার এসে দাঁড়ায় ১০৯-তে। এমন পরিস্থিতিতে বিজু জনতা দল, এনডিএ-র শরিক না হওয়া সত্ত্বেও বিলটির সপক্ষে মত দেয়। তাতেই তিন তালাক বিল পাস হয়ে যায়। এদিন বিল পাসের পরেই টুইট করে ইসলাম ধর্মাবলম্বী মহিলাদের স্যালুট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি লিখেছেন,  "সেই সব মুসলিম মহিলা যাঁরা তিন তালাকের কুফল ভোগ করেছেন তাঁদের ইতিবাচক আগ্রহের ফসল হল আজকের দিন। এই তিল তালাক নিষিদ্ধতা ভারতীয় আর্থ সামাজিক পরিকাঠামোতে মহিলাদের অগ্রগতির পথকে প্রশস্ত করবে। একই সঙ্গে আমাদের সমাজ  মহিলাদের যোগ্য সম্মান দেবে।"

এদিন তিন তালাক বিল পাসের পর সমস্ত রাডনৈতিক দলের সাংসদদে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। যাঁরা আজ এই বিল পাসকে সমর্থন করেছেন।  এই দিনটি যে ভারতের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে তা তিনি  টুইটেই মনে করিয়ে  দিয়েছেন। বিজেপি আগেই সংখ্যাগরিষ্ঠতার জোরে লোকসভায় তিন তালাক বিল পাস করিয়ে নিয়েছে। এবার রাজ্যসভাতেও তিন তালাক বিল পাস করিয়ে নিল নরেন্দ্র মোদি সরকার। বিলটি আইনে পরিণত হলেই যুগান্তকারী সিদ্ধান্তের দাবিদার হয়ে উঠবে কেন্দ্রের মোদি সরকার।