Timber Smuggling In Pushpa Style: 'পুষ্পা 'স্টাইলে চোরাকারবারীদের কাঠপাচারের চক্রান্ত, বন বিভাগের তৎপরতায় উদ্ধার কাঠ বোঝাই গাড়ি (দেখুন ভিডিও)
Pushpa-style timber smuggling Photo Credit: Youtube@OTV

বাস্তব না সিনেমা!  ওড়িশার বালাসোরের এই ঘটনা শুনলে আপনার মনে হবে এ যেন সাজানো স্ক্রিপ্টে পুষ্পা ছবির সিক্যুয়েল শুটিং চলছে। এমনিতেই পুষ্পা ২-দ্য রুলের শুটিং হওয়ার কথা ওড়িশায়, কিন্তু তার আগে এই ঘটনা সাড়া ফেলে দিয়েছে গোটা ওড়িশায়। ঘটনাটি ঘটেছে বালাসোরের নীলগিরি ফরেস্ট রেঞ্জ এলাকায়। বন বিভাগের আধিকারিকরা কাঠ মাফিয়াদের অবৈধ ভাবে পাচার করা শাল কাঠের গাড়ি জব্দ করার পরে মাফিয়াদের হাত থেকে কিভাবে সেই কাঠ লুট করার চেষ্টা ব্যর্থ হয়েছিল তা যেন পুরো সিনেমা।

গত শনিবার রাতে অবৈধ চোরাচালান সংক্রান্ত গোপন সংবাদের ভিত্তিতে নীলগিরি বন বিভাগের রেঞ্জার আয়শা এ নিশা এবং তার দল  রেমুনা এলাকা থেকে আসা একটি কাঠ বোঝাই পিকআপ ভ্যানকে আটক করে। তবে বাজেয়াপ্ত গাড়িটিকে কাছাকাছি  সাজানাগড় নার্সারিতে নিয়ে যাওয়ার সময় কাঠ মাফিয়ারা একটি বিশাল গাছ কেটে সাজানাগড়-অজোধ্যা প্রধান সড়ক অবরোধ করে রাখে। এরপর বন বিভাগের দলটি রাস্তাটি অবরুদ্ধ দেখতে পেয়ে তারা তাদের রুট পরিবর্তন করে  ভালুকসুনির রাস্তা দিয়ে যাওয়ার পরিকল্পনা করে, কিন্তু দেখা যায়  ভালুকসুনি রাস্তাটিও চোরাকারবারীরা আটকে রেখেছে। অন্য কোনো উপায় না পেয়ে বন বিভাগের কর্মকর্তারা  জরুরী ভিত্তিতে বিষয়টি পুলিশ ও ফায়ার সার্ভিস বিভাগকে জানান।ঘটনার খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে ছুটে এসে রাস্তাটি পরিষ্কার করে, এবং পুলিশ বাজেয়াপ্ত গাড়িটিকে নার্সারিতে নিয়ে যায়।

ঘটনার বিবরণ দিতে গিয়ে নীলগিরি বন বিভাগের রেঞ্জার আয়শা এ নিশা বলেন- “কাঠ পাচারকারীরা ইচ্ছাকৃতভাবে বাজেয়াপ্ত করা গাড়ি লুট করার জন্য বিশাল শাল গাছ ব্যবহার করে রাস্তা অবরোধ করে। তাছাড়া তারা আমাদের আক্রমণ করারও পরিকল্পনা করেছিল কিন্তু পুলিশ সঙ্গে থাকায় সেই পরিকল্পনা ব্যর্থ হয়েছিল।

বন বিভাগের সূত্র মারফত জানা গেছে বাজেয়াপ্ত করা কাঠ উদ্ধার করতে না পেরে চোরাকারবারিদের দলের বেশ কয়েকজন মুখোশধারী লোক সাজানাগড় নার্সারির গেট ভাঙচুর করে এবং ধারালো অস্ত্র দিয়ে কর্মীদের ওপর হামলা করার চেষ্টা করে। নার্সারির পাহারায় থাকা সবুজ বাহিনীর সদস্য বিক্রম মাঝি বলেন -

“আমরা যখন গাছপালা পাহারা দিচ্ছিলাম, তখন একজন প্রহরী আমাদের ডেকে জানায় যে কিছু মুখোশধারী লোক নার্সারিতে কর্মরত কর্মীদের উপর হামলা করার চেষ্টা করছে। এমনকি দুর্বৃত্তরা গেটের আংশিক ক্ষতিও করেছে"।