The Kashmir Files: নিজভূমি পরবাসী কাশ্মীরি পণ্ডিতরা ফিরুন আপন ঠিকানায়, 'দ্য কাশ্মীর ফাইলস' নিয়ে কেন চুপ বলিউড? প্রশ্ন কঙ্গনার
Kangana On The Kashmir Files (Photo Credit: Twitter/Instagram)

বেঙ্গালুরু, ১৪ মার্চ:  কাশ্মীরি পণ্ডিতদের (Kashmiri Pndit) সঙ্গে কী হয়েছিল, তা প্রকাশ্যে এনেছে 'দ্য কাশ্মীর ফাইলস'। আট এবং নয়ের দশকে কাশ্মীরি পণ্ডিতদের কীভাবে নিজভূমে পরবাসী তৈরি করে দেওয়া হয়, তা এবার প্রকাশ্যে উঠে এসেছে। এমনই মন্তব্য করলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। শুধু তাই নয়, কাশ্মীরি পণ্ডিতরা যাতে নিজেদের জায়গায় ফিরে যেতে পারেন, নিজেদের সম্পত্তি ফিরে পান, সেই আশাও প্রকাশ করেন কর্ণাটকের (Karnataka) মুখ্যমন্ত্রী। পাশাপাশি দক্ষিণের এই রাজ্যে কাশ্মীর ফাইলসকে করমুক্ত করা হল বলে জানান বাসবরাজ বোম্মাই (Basavaraj Bommai)।

পরিচালক বিবেক অগ্নিহোত্রীর এই ছবি নিয়ে বেশ কিছুদিন ধরেই জল্পনা, বিতর্ক শুরু হয়। তবে সমস্ত ধরণের বিতর্কের অবসানে শেষ পর্যন্ত মুক্তি পায় এই কাশ্মীর ফাইলস। কাশ্মীর ফাইলসে কাশ্মীরি পণ্ডিতদের উপাখ্যান, তাঁদের দুর্দশার কথা তুলে ধরেন পরিচালক। তারজন্যই কাশ্মীর ফাইলস মুক্তির পরপরই তা দর্শকদের মন কেড়ে নেয়। এমনই মন্তব্য করেন কঙ্গনা রানাউত।

আরও পড়ুন:  Sunny Leone In Bangladesh: বাংলাদেশে সানি লিওন, জমকালো বিয়ের অনুষ্ঠানে হাজির যশ-নুসরত, মিমি চক্রবর্তীরাও

পাশাপাশি দ্য কাশ্মীর ফাইলস নিয়ে কেন বলিউডডের (Bollywood) 'এ লিস্টাররা' চুপ করে রয়েছেন, তা নিয়ে প্রশ্ন তোলেন কঙ্গনা (Kangana Ranaut)। তিনি বলেন,  কাশ্মীর ফাইলস নিয়ে নিশ্চুপ বলিউডের গোটা ইন্ডাস্ট্রি। অথচ দ্য কাশ্মীর ফাইলস এখনও পর্যন্ত এই বছরের সবচেয়ে বেশি জনপ্রিয় এবং সফল ছবি। মহামারীর সময় কোনও ছবি ভাল ব্যবসা করতে পারে না। উন্নত প্রযুক্তি ছাড়া কোনও ছবি চলে না। এই সমস্ত ধরণের মিথ ভেঙে দিয়েছে কাশ্মীর ফাইলস। যে অর্থ ব্যয় করে কাশ্মীর ফাইলস তৈরি করা হয়, মুক্তির পর তৈরির দ্বিগুন অর্থ বিবেক অগ্নিহোত্রীর এই ছবি রোজগার করেছে বলেও মন্তব্য করেন কঙ্গনা। কাশ্মীর ফাইলস মুক্তির পর ভোর ৬টার শোয়েও ভর্তি প্রেক্ষাগৃহ। ফলে 'বুলিউড এবং তার চামচাদের' অজ্ঞান হয়ে পড়েছেন বলে কটাক্ষ করেন কঙ্গনা।

দেশ বদলালে, তবেই বলিউডের সব সিনেমাও আপনাআপনি বদলে যাবে বলে মন্তব্য করেন কঙ্গনা রানাউত।