অসমে এনআরসি-র চূড়ান্ত তালিকা প্রকাশ বাদ পড়লেন ১৯ লক্ষ,  ক্ষোভ আশঙ্কায় দোদুল্যমান উত্তর-পূর্ব ভারত
এনআরসি অসম(Photo Credit: Twitter Doordarshan)

গুয়াহাটি, ৩১ আগস্ট: অসমের জাতীয় নাগরিকপঞ্জির (final NRC) চূড়ান্ত তালিকা প্রকাশিত হল শনিবার। এনআরসি-র কোটায় ১৯ লক্ষ নাম বাদ পড়েছে। এরই সঙ্গে তিন কোটি ১১ লক্ষ মানুষের নাম অন্তর্ভুক্ত হয়েছে। এদিকে বহু হিন্দু বাঙালির নাম তালিকা থেকে বাদ পড়ার আশঙ্কায় আপত্তি করেছেন বেশকিছু বিজেপি নেতাও। বিজেপির কিছু মন্ত্রীর আশঙ্কা, হিন্দু বাঙালির নাম তালিকা থেকে বাদ পড়ার পাশাপাশি বেশকিছু বিদেশির নাম এখানে অন্তর্ভুক্ত হতে পারে। গত সপ্তাহেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে এনআরসি নিয়ে বৈঠক করেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল। তিনি পরে জানান, তালিকা থেকে বিদেশিদের বাদ দিতে কেন্দ্র আইন আনারও চিন্তাভাবনা করছে যাতে সঠিক নাগরিকরা বাদ না পড়েন।

এনআরসি-র চূড়ান্ত তালিকা নিয়ে উদ্বেগ ও আশঙ্কায় থাকা নাগরিকদের অবশ্য আশ্বস্তই করছে সরকার। তালিকায় নাম না থাকলে কী করতে হবে সে প্রক্রিয়াও জানানো হয়েছে। তালিকায় নাম না থাকা নাগরিকদের ২০ দিনের মধ্যে ফরেনার্স ট্রাইব্যুনালে (Foreigner Tribunals) আবেদন করতে হবে। এই সময়সীমা আগে ছিল ৬০ দিন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক থেকে বলা হয়েছে, এই বিষয়ে শুনানির জন্য রাজ্যজুড়ে ১ হাজার ট্রাইব্যুনাল গড়ে তোলা হবে। ইতিমধ্যেই ১০০ ট্রাইব্যুনাল খোলা হয়েছে। আরও ২০০টি ট্রাইব্যুনাল সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই খোলা হবে। পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এটাও জানানো হয়েছে যে, যদি কোনও ব্যক্তি ট্রাইব্যুনালে মামলাটি হেরে যান, তিনি হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টের দ্বারস্থও হতে পারেন। এদিন সময় যত এগিয়েছে অসমজুড়ে নেমে এসেছে আশঙ্কা আর উদ্বেগের ছায়া। একটা প্রশ্নই ঘুরে বেড়াতে থাকে, চূড়ান্ত তালিকায় নাম থাকবে তো? শনিবার সকাল ১০টায় অসমের নাগরিকপঞ্জির (এনআরসি) চূড়ান্ত তালিকা প্রকাশ হয়। তাতে দেখা যায়, ১৯ লক্ষ মানুষের নাম বাদ পড়েছে তালিকা থেকে। অনলাইনে নিজেদের নামের তালিকা দেখতে হুড়োহুড়ি পড়েছে। যাঁদের ইন্টারনেট সংযোগ নেই তাঁরা সরকার পরিচালিত সেবাকেন্দ্রে গিয়ে নিজেদের স্টেটাস দেখতে পারবেন বলে রাজ্য সরকারের (Assam government) তরফে জানানো হয়েছে। আরও পড়ুন-‘কেরালা আমার কাছে বিশেষ অর্থবহ’- নরেন্দ্র মোদি, ‘বন্যার সময় এলে কেরালা আপনাকে মনে রাখত, প্রধানমন্ত্রীকে কটাক্ষ রাহুলের

তালিকা প্রকাশের পর বিশৃঙ্খলার সৃষ্টি হতে পারে এমন আশঙ্কা করেই গোটা রাজ্যকে নিরাপত্তার বলয়ে মুড়ে ফেলা হয়েছে। রাজ্য জুড়ে ৬০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। আরও ২ হাজার আধাসেনা পাঠিয়েছে কেন্দ্র। অসম পুলিশের তরফ থেকে টুইট করে জানানো হয়েছে, যে সব ব্যক্তিদের নাম চূড়ান্ত তালিকায় থাকবে না, তাদের পর্যাপ্ত নিরাপত্তা দেওয়ার ব্যবস্থা করেছে সরকার। পাশাপাশি তারা এই আহ্বানও জানিয়েছে, “গুজবে কান দেবেন না। এই পরিস্থিতির সুযোগ নিয়ে সমাজে একটা বিভ্রান্তি ছাড়ানোর চেষ্টা করছে কিছু অসামাজিক শক্তি। নাগরিকদের নিরাপত্তা দেওয়াই আমাদের মূল লক্ষ্য।”