Amarnath Yatra 2022: বালতাল বেসক্যাম্প থেকে অমরনাথের উদ্দেশে যাত্রা করল তীর্থযাত্রীদের প্রথম দল
Amarnath Yatra (Representative Image) PTI

জম্মু, ২৯ জুন:  আজ বুধবার জম্মুর বেসক্যাম্প থেকে পতাকা নাড়িয়ে চলতি বছরের অমরনাথ যাত্রীদের বিদায় জানালেন জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা। আগামী কাল ৩০ জুন বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা (Amarnath Yatra 2022)। অমরনাথ যাত্রার প্রথম দলটিতে রয়েছেন ৭১৭ জন। যাঁরা উত্তর কাশ্মীরের বালতাল ক্যাম্প থেকে রওনা হয়ে গিয়েছেন আজ ভোর পাঁচটা বেজে ৩০ মিনিটে। আরও পড়ুন- Odisha: ২১-২২ বছরের বৃদ্ধ সাপ থেকে শুরু করে ২৮টি বিষধর সাপ ও ৪৭টি ডিম মিলল বালাসোরে, দেখুন ছবি

আগামী ৩০ জুন থেকে শুরু হয়ে চলতি বছরে অমরনাথযাত্রার পরিসমাপ্তি ঘটছে আগামী ১১ আগস্ট শ্রাবণ পূর্ণিমার দিনে। কাকতালীয় ভাবে ওই দিনটি আবার রাখী বন্ধন উৎসব। উত্তর কাশ্মীরের বালতাল ক্যাম্প ও দক্ষিণ কাশ্মীরের পহেলগাঁও থেকে রওনা দেওয়া অমরনাথযাত্রীদের নিরাপত্তায় মোতায়েন হয়েছে সেনাবাহিনী। ১০০ সিআরপিএফ জওয়ানের পাশাপাশি রয়েছে পুলিশও।

এই প্রথম অমরনাথ যাত্রীদের প্রত্যেকের জন্য রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশনের বন্দোবস্ত করেছে কর্তৃপক্ষ। এর মাধ্যমে নিরাপত্তার স্বার্থোন্মত্ত অমরনাথযাত্রীর চলাফেরার প্রতিটি মুহূর্ত নজরে রাখা হবে। বুধবার অমরনাথ যাত্রাপথের আবহাওয়া শুষ্ক থাকবে। জানিয়েছে আবহাওয়া দপ্তর।

তিন বছর পরে এবার ফের অমরনাথযাত্রা শুরু হল। এবার মোট আট লক্ষ পুণ্যার্থী অমরনাথ যাত্রার জন্য নাম নথিভুক্ত করিয়েছেন। ২০১৯-এ উপত্যকায় ৩৭০ ধারা খর্ব করার কারণে মাঝপথেই অমরনাথ যাত্রায় ইতি টানতে হয়েছিল। পরের ২ বছর অর্থাৎ ২০২০ ও ২১ এ করোনার দাপটে অমরনাথ যাত্রা স্থগিত ছিল।