Srilanka Visit: ইস্টার বিস্ফোরণে বিধ্বস্ত চার্চে প্রার্থনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
চার্চে প্রার্থনায মোদি(Photo Credit-ANI)

দিল্লি, ৯ জু, ২০১৯: ইস্টার  বিস্ফোরণের পর এই প্রথম কোনও দেশের রাষ্ট্রপ্রধান শ্রীলঙ্কা (Srilanka)সফরে গেলেন। রবিবার শ্রীলঙ্কায় পৌঁছন নরেন্দ্র মোদি(Narendra Modi)। কলম্বো বিমানবন্দরে ভারতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা। সেখান থেকে মোদি যান সিরিসেনার সচিবালয়ে। 

এর পর তিনি যান কলোম্বোর সেন্ট অ্যান্টনি চার্চে। যেখানে ইস্টার প্রার্থনার সময় বিস্ফোরণ (Easter Sunday Blast)ঘটিয়েছিল জঙ্গিরা। সেই নাশকতায় মৃতদের স্মৃতিতে চার্চে শান্তি প্রার্থনা করেন মোদি। টুইটে তিনি লিখেছেন, ‘‌আমার বিশ্বাস শ্রীলঙ্কা আবার উঠে দাঁড়াবে। জঙ্গিদের চোখ রাঙানি কখনওই শ্রীলঙ্কাকে দমিয়ে রাখতে পারবে না। ভারত সবসময় শ্রীলঙ্কার পাশে থাকবে।’‌ জঙ্গি দমনে আগেও ভারত শ্রীলঙ্কার পাশে থাকার বার্তা দিয়েছিল। তাতে আবারও সিলমোহর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আরও পড়ুন, বিদেশ সফরে যাওয়ার আগে কেরলের গুরুভায়ুর মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

জঙ্গি হামলার পর থেকেই কলম্বোর ১৭৫ বছরের প্রাচীণ এই চার্চের দরজা দর্শনার্থীদের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। ২১ এপ্রিলের সেই দিনে ভয়ঙ্কর ধারাবাহিক বিস্ফোরণে ২৫০ জনের মৃত্যু হয়েছিল শ্রীলঙ্কায়। শ্রীলঙ্কায় জঙ্গি নাশকতায় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘের সঙ্গে তাঁর সরকারি বৈঠক হওয়ার কথা দুপুরে। সেই বৈঠকের পর মোদী আলাদা ভাবে দেখা করবেন শ্রীলঙ্কার পূর্বতন প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের সঙ্গেও। দিল্লি রওনা হওয়ার আগে প্রধানমন্ত্রী মোদী দেখা করবেন কলম্বোয় থাকা ভারতীয়দের সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে।