Covishield Booster Dose: বুস্টার ডোজ হিসাবে কোভিশিল্ডকে অনুমোদন দিতে আবেদন করল সেরাম ইনস্টিটিউট
Covishield. (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ২ ডিসেম্বর: বুস্টার ডোজ (Booster Dose) হিসাবে কোভিশিল্ড (Covishield) টিকাকে অনুমোদন দিতে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (DCGI) কাছে আবেদন করল সেরাম ইনস্টিটিউট (Serum Institute of India)। দেশে টিকার পর্যাপ্ত স্টক থাকার বিষয়টি উল্লেখ করেছে সংস্থাটি। এই পরিস্থিতিতে যাদের দুটি করে ডোজ নেওয়া হয়ে গিয়েছে, তাদের বুস্টার ডোজ প্রয়োগের ছাড়পত্র দেওয়া হোক। সরকারি আধিকারিকদের একাংশ জানিয়েছেন যে করোনাভাইরাস নতুন প্রজাতি 'ওমিক্রন'-র আবির্ভাবের কারণে টিকার চাহিদা তৈরি হয়েছে। সেরাম ইনস্টিটিউট হল প্রথম ভারতীয় কম্পানী যারা বুস্টার ডোজের জন্য অনুমোদন চেয়েছে।

কেন্দ্রীয় সরকার সংসদকেও জানিয়েছে যে টিকা সংক্রান্ত দুটি উপদেষ্টা গ্রুপ বুস্টার ডোজ সম্পর্কে বৈজ্ঞানিক প্রমাণ বিবেচনা করছে। রাজস্থান, ছত্তিশগড়, কর্নাটক এবং কেরলের মতো রাজ্যগুলিও কেন্দ্রীয় সরকারকে বুস্টার ডোজ দেওয়ার জন্য অনুরোধ করেছে। আরও পড়ুন: Coronavirus Cases In India: ওমিক্রনের থাবায় কাঁপছে দেশ, নতুন করোনা আক্রান্ত ৯, ৭৬৫ জন

সম্প্রতি, সেরাম কর্ণধার আদর পুনাওয়ালা বলেছেন যে অক্সফোর্ডের বিজ্ঞানীরা একটি নতুন টিকা নিয়ে আসতে পারেন, যা এই নতুন প্রজাতির বিরুদ্ধে ছয় মাস বুস্টার হিসাবে কাজ করবে।