Covishield Price: বেসরকারি হাসপাতালে ৬০০ টাকা মূল্যেই মিলবে কোভিশিল্ড; 'দাম অনেক কম' জানালো সংস্থা
(Photo Credits: Adar Poonawalla's Twitter)

পুনে, ২৪ এপ্রিল: কোভিশিল্ড ভ্যাকসিন (Covishield Vaccine) বিক্রির দাম নির্ধারণ নিয়ে আজ বিজ্ঞপ্তি জারি করে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII)। সংস্থার তরফে জানানো হয়, উৎপাদিত মোট ভ্যাকসিনের একটা নির্দিষ্ট অংশই বেসরকারি হাসপাতাল গুলিকে ডোজ প্রতি বিক্রি করা হবে ৬০০ টাকায়। এতদিন পর্যন্ত সংস্থা বলেছিল, সরকারি হাসপাতালগুলিতে ৪০০ টাকায় এবং বেসরকারি হাসপাতালগুলিতে ৬০০ টাকায় ডোজ প্রতি মিলবে ভ্যাকসিন।

বিজ্ঞপ্তিতে সংস্থার তরফে আরও জানানো হয়েছে, এখনও পর্যন্ত এই ভ্যাকসিনের দাম কোভিডের অন্য চিকিৎসার খরচের থেকে এবং অন্যান্য প্রয়োজনীয় উপকরণের থেকে বেশ কম। অন্যান্য কঠিন রোগের চিকিত্সার থেকেও এই ভ্যাকসিনের দাম কম। তবে অন্যান্য দেশগুলিতে ভ্যাকসিনের দাম কম কেন নেওয়া হচ্ছে এই নিয়ে প্রশ্ন করা হলে সংস্থা জানায়, বিদেশে যেখানে ভ্যাকসিন রপ্তানি হচ্ছে তারা পূর্বেই সংস্থাকে আগাম অর্থ দিয়ে রেখেছিল। আরও পড়ুন, কোভিড পরিস্থিতিতে মেলেনি ছুটি, পুলিশ স্টেশনেই গায়ে হলুদ মহিলা কনস্টেবলের

এইমুহূর্তে করোনা যে হারে বাড়ছে তাতে ভ্যাকসিন তৈরি এবং সরবরাহ যাতে আরও বেশি করে হয় তাতে জোর দেওয়া হচ্ছে। মানুষের প্রাণ বাঁচানোটাই এখন মুখ্য উদ্দেশ্য।

গ্যাল স্বাস্থ্যমন্ত্রকের দ্বারা জারি করা নির্দেশিকায় জানানো হয়, কেন্দ্র সরকার দু'টি ভ্যাকসিনই ১৫০ টাকায় কিনবে। দেশজুড়ে যেমন টিকাকরণ চলছে তা চলবে। আগামী ৫ মে থেকে শুরু হচ্ছে ১৮-৪৫ বছর বয়সীদের টিকাকরণ। কেন্দ্র সরকার জানিয়ে দেয়, তারা যেকোনও বেসরকারি হাসপাতাল থেকে নির্ধারিত মূল্যে ভ্যাকসিন নিতে পারবে।