Sensex Touches 50,000-Mark: বাজেট অধিবেশনের পরদিন ঊর্ধ্বমুখী শেয়ার বাজার, ৫০,০০০ পার হল সূচক
সূচক (Photo Credits: PTI)

মুম্বই, ২ ফেব্রুয়ারি: বাজেট অধিবেশনের পরদিনও ঊর্ধ্বমুখী শেয়ার বাজার (Share Market)। মঙ্গলবার সকালেই শেয়ার সূচক (Sensex) ১,৩৫০ পয়েন্ট উঠে ৫০,০০০-এর গণ্ডী টপকে গিয়েছে। নিফটিও (NIFTY) ১৪,৫০০ পেরিয়ে নয়া রেকর্ড করেছে। ইন্ডিগো পেইন্টস শেয়ার বাজারে প্রথমবার প্রবেশ করেই প্রতি শেয়ার ১,৪৯০ টাকায় পৌঁছে যায়। বাজারে এইচইউএল ছাড়া অন্যান্য সব শেয়ারই ভাল ব্যবসা করছে। গাড়ি, এফএমসিজি, তথ্য প্রযুক্তি, পরিকাঠামো, ধাতু- সব কিছুরই সূচক উঠেছে দেড় থেকে ৩ শতাংশ।

বম্বে স্টক এক্সচেঞ্জ আজ খোলার সঙ্গে সঙ্গে সূচক ৫০,০০০ পেরিয়ে যায়। তারপর অল্প কিছুটা নেমে এলেও তা ৪৯,৫০০-র ওপর রয়েছে। একইভাবে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিয়ামক নিফটি সকালে বাজার খোলার সময় প্রায় ৩৫০ পয়েন্ট বা ২.৪২ শতাংশ উঠে ১৪,৬২৭ ছুঁয়ে ফেলে। আরও পড়ুন, বাজেট ভাগ্য সুপ্রসন্ন নয়, লটারি কেটে ফলাফল জানুন অনলাইনে

বিগত কুড়ি বছরের বেশি সময় ধরে ধারাবাহিক ভাবে দেখা গেছে অর্থমন্ত্রীর বাজেট পেশ করার পরেই শেয়ার বাজার পড়ে যায়। কিন্তু এতদিন পর এবার বাজেটের পর শেয়ার বাজারে দারুণ উৎসাহ দেখা গিয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ অর্থনীতির হাল ফেরানোর জন্য 'অভূতপূর্ব' বাজেট পেশ করবেন ঘোষণার পরেই চাঙ্গা হয়েছে বাজার।

উপরন্তু, দুটি সরকারি ব্যাঙ্কের বেসরকারিকরণ এবং অলাভজনক সম্পত্তি বিক্রয়ের ঘোষণা ভাল প্রভাব ফেলেছে, লাভজনক বলে মনে করেছে ব্যবসাইকেরা। এছাড়াও, ২০ বছরের পুরনো বেসরকারি গাড়ি বাতিল করার সিদ্ধান্তে উপকৃত হয়েছে গাড়ি বাজার।

করোনা এবং লকডাউনের জেরে রাজকোষের বেহাল দশা তা আগেই জানান অর্থমন্ত্রী। অর্থনীতি চাঙ্গা করার দাওয়াই নিয়ে আসার কথাতাই চাঙ্গা হয় শেয়ার বাজার।