গাড়ি থেকে বাড়ি, ব্যক্তিগত ঋণে  সুদের হার কমিয়ে SBI-এর একগুচ্ছ সুযোগ-সুবিধা ঘোষণা
ভারতীয় স্টেট ব্যাঙ্ক (Photo Credits: PTI)

মুম্বই: SBI announces low interest rates:  সোমবার একাধিক ক্ষেত্রে ঋণে সুদের হার কমালো ভারতীয় স্টেট ব্যাঙ্ক ( State Bank Of India)। এছাড়াও গ্রাহকদের জন্য আনা হয়েছে একগুচ্ছ সুযোগ- সুবিধা। পুজোর আগে গ্রাহকদের জন্য একটি বিশাল বড় খুশির খবর। যাঁরা ভাবছিলেন পুজোর আগে গাড়ি- বাড়ি কিনতে গিয়ে কারি কারি ঋণ ভরতে হবে। তাঁদের দুশ্চিন্তার দিন শেষ।

এসবিআই জানায় গাড়ি কেনার সময় মকুব করা হবে প্রসেসিং চার্জ ( Processing charge)। গাড়ির ক্ষেত্রে ঋণে সুদের হার শুরু হচ্ছে ৮.৭০% থেকে। এসবিআই ডিজিটালের (SBI Digital) নতুন সংযোজন YONO অ্যাপের মাধ্যমে গাড়ি ঋণের অ্যাপ্লিকেশন করলে পাওয়া যাবে সুদের ওপর উপরি ছাড়। গাড়ি কেনার ক্ষেত্রে চাকুরিজীবীদের জন্য রয়েছে একটি বিশেষ ছাড়। চাকুরীজীবীরা গাড়ির মূল্যের প্রায় ৯০% পর্যন্ত ঋণ দেবে ভারতীয় স্টেট ব্যাঙ্ক।আরও পড়ুন,  ডেবিট কার্ড একেবারে তুলে দেওয়ার পথে SBI! তাহলে বিকল্প!

যারা বাড়ি কিনবেন বলে অপেক্ষায় আছেন তাদের জন্যও সুখবর। গৃহ ঋণের ক্ষেত্রে সুদের হার কমাল এসবিআই। মাত্র ৮.০৫% সুদে গৃহ ঋণ পাওয়া যাবে। আগামী ১ সেপ্টেম্বর থেকে সমস্ত নতুন পুরোনো ঋণের ক্ষেত্রে লাগা হবে নতুন সুদের হার।

ঋণ সুদের হার কমানোয় বাদ পড়েনি শিক্ষাক্ষেত্র। সুদের হার শুরু হচ্ছে ৮.২৫% থেকে।

বাজারে সবচেয়ে দীর্ঘকালীন সময়ের জন্য ঋণ শোধের সময়কালও বাড়ানো হলো। এবার ৬ বছর পর্যন্ত সময়সীমা দেওয়া হবে ঋণ পরিশোধের জন্য। মাত্র ১০.৭৫% হারে ২০ লক্ষ টাকা পর্যন্ত ব্যক্তিগত ঋণ নেওয়া যাবে। ব্যক্তিগত ঋণে সুদের হার কমালো এসবিআই।