India-China Face-Off: আরএসএসের অনুমোদিত স্বদেশী জাগরণ মঞ্চের চিন ও চিনা পণ্যগুলির অর্থনৈতিক বয়কটের দাবি
ভারত-চিন (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৬ জুন: মঙ্গলবার ভারতীয় সেনার (Indian Army) উপরে হামলা চালায় লাল ফৌজ, তিনজন সেনাসহ একজন কর্ণেলেরও মৃত্যু হয়। সোমবার রাতে চাঞ্চল্যকর ঘটনাটি ঘটে লাদাখের (Ladakh) ভারত চিন সীমান্তে। আরএসএসের (RSS) অনুমোদিত 'স্বদেশী জাগরণ মঞ্চ' মঙ্গলবার চিন ও চিনা পণ্যগুলির বর্জনের দাবি করে। পাশাপাশি তিব্বতীদের তিব্বত ফিরিয়ে দেওয়ার দাবি করে। এই সংগঠনের জাতীয় সহ-আহ্বায়ক অশ্বনী মহাজন বলেছেন: "আজকের ঘটনাটি তাদের জন্য যারা এখনও মনে করেন অপর প্রান্ত থেকে গোলাগুলির আদান-প্রদান হয়নি, তাই আমাদের বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে চিনের সঙ্গে বাণিজ্য চালিয়ে যাওয়া উচিত।"

এর আগে, এসজেএম দিল্লি-মীরাট আরআরটিএস প্রকল্পে চিনের জায়ান্টদের পরিবর্তে ভারতীয় সংস্থাগুলির কাছে দেওয়ার প্রস্তাব নিয়েছিল এবং দাবি করেছিল এটি 'মেক ইন ইন্ডিয়া'-র মূল বক্তব্যের বিরুদ্ধে। এই অঞ্চলে শান্তি বজায় রাখতে তিব্বতকে তিব্বতীদের ফিরিয়ে দেওয়ার দাবি উত্থাপন করতে মহাজন টুইটও করেন। গত ১৯৭৫-র পরে চিনা পিপলস লিবারেশন আর্মির সঙ্গে সংঘর্ষে ভারতীয় সেনাবাহিনীর এই প্রথম হতাহতের ঘটনা যখন অরুণাচল প্রদেশে একটি ভারতীয় টহল চিনা সেনা দ্বারা আক্রমণ করেছিল।

আরও পড়ুন, লাদাখে ভারত-চিন সীমান্তে লাল ফৌজের হামলা, শহিদ কর্ণেল-সহ ৩ জওয়ান

সীমান্ত সমস্যা নিয়ে লাদাখে ভারত চিন দুই পক্ষের সেনাদের মধ্যেই বেশ কয়েক সপ্তাহ ধরে উত্তেজনাকর পরিস্থিতি অব্যাহত রয়েছে। এদিকে সীমান্তে উত্তেজনা মেটাতে সোমবারও দুই তরফের ব্রিগেডিয়ার পর্যায়ের একটি বৈঠক হয় পূর্ব লাদাখে। গলওয়ান ভ্যালির মুখের কাছে ১৪ নম্বর টহলদার পয়েন্টে বৈঠকটি বসে। এর কাছে ১৭ নম্বর টহলদার পয়েন্টেই রয়েছে সেই হট স্প্রিং।