Rahul Gandhi Targets Modi: কৃষি আইন এবং করোনাভাইরাস নিয়ে মোদি সরকারকে আক্রমণ রাহুল গান্ধির
Rahul Gandhi (Photo Credits: Twitter)

অমৃতসর, ৫ অক্টোবর: দেশজুড়ে করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণ বাড়ছে। মৃতের সংখ্যাও ক্রমশ বাড়ছে। এদিকে নরেন্দ্র মোদির (Narendra Modi) কথায়, করোনা-যুদ্ধে ভারত অনেক এগিয়ে। এই মন্তব্য নিয়েই কেন্দ্রীয় সরকারকে একহাত নিলেন রাহুল গান্ধি। সম্প্রতি দেশজুড়ে নয়া কৃষি আইন (New Farm Law) লাগু করেছে কেন্দ্র। এই আইনের বিরোধিতায় পঞ্জাবে তিন দিন ব্যাপী জনসমাবেশ করছেন রাহুল গান্ধি। তাঁর কথায়, মোদি সরকার ভেবেছিল অতিমারীর মাঝে চাষীরা বিক্ষোভ-প্রতিবাদে সামিল হবেন আইনের বিরুদ্ধে। পাশাপাশি 'করোনা-যুদ্ধে ভারত জয়ের পথে', মোদি সরকারের এই মন্তব্যেকেও একহাত নিয়ে রাহুল বলেন, যদি সরকার করোনা-যুদ্ধে জয়ী হয়েই যায়, তাহলে সকলে মুখে মাস্ক কেন পরে রয়েছেন।

এদিন রাহুল বলেন, "সরকার ৬ মাস কিংবা ১ বছর অপেক্ষা করতে পারত কৃষি বিল আনার জন্য। কিন্তু তারা এত তাড়াহুড়ো করল কারণ সরকার চেয়েছিল মহামারীর মধ্যেই বিলটি আইনরূপে বলবত করতে। যাতে চাষীরা প্রতিবাদ না করতে পারেন। কিন্তু আমাদের চাষীভাইরা দেখিয়ে দিয়েছেন। তাঁরা কত শক্তিশালী।" এখানেই শেষ নয়। তিনি আরও বলেছেন, এই আইন প্রবর্তনের মাধ্যমে কর্পোরেট বন্ধুদের বাড়তি পাওনা যোগানের চেষ্টা করছে মোদি সরকার।

ওয়াইনাড় সাংসদ দেশজুড়ে করোনা সংকট নিয়েও তীব্র আক্রমণ করলেন নরেন্দ্র মোদিকে। রাহুল বলেন, "উনি (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি) বলেছিলেন ২২ দিনে উনি কোভিড-১৯কে জয় করবেন। ২২ দিন কী পেরিয়েছে? ২২ দিনে যদি করোনা যুদ্ধে আমরা জয়ী হয়েই যাই, তাহলে আমরা কেন আজও মাস্ক পরছি এবং আমাদের মুখ ঢাকছি?" শুধু এখানেই শেষ করেননি রাহুল গান্ধি। তিনি বলেন, "চাষীভাইরা জানেন লড়তে। করোনাভাইরাসকে তোয়াক্কা না করেই ওরা লড়ছেন নিজেদের অধিকারের জন্য পঞ্জাব-সহ দেশের বিভিন্ন প্রান্তের রাস্তায়।" কৃষকদের প্রতিবাদকে সমর্থন করতেই রাস্তায় নেমে ট্রাক্টর ব়্যালি করছেন রাহুল গান্ধি।