Coronavirus Lockdown: ১ মে পর্যন্ত লকডাউন পঞ্জাবে
লকডাউন (Photo Credits: PTI)

চণ্ডীগড়, ১০ এপ্রিল: দেশের দ্বিতীয় রাজ্য হিসেবে লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিল পঞ্জাব (Punjab)। আগামী ১ মে পর্যন্ত পঞ্জাবে বলবৎ থাকবে লকডাউন। আজ এই সিদ্ধান্ত নিয়েছে পঞ্জাবের কংগ্রস সরকারের মন্ত্রিসভা। আর আগে দেশের প্রথম রাজ্য হিসেবে ওড়িশা লকডাউন বাড়িয়েছিল। ৩০ এপ্রিল পর্যন্ত ওড়িশায় (Odisha) জারি থাকবে লকডাউন ( lockdown)। তবে রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে ১৭ জুন পর্যন্ত। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক (Odisha CM Naveen Patnaik) কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করেছেন যাতে ৩০ এপ্রিল পর্যন্ত ট্রেন ও বিমান চলাচল শুরু করা না হয়।

আগামী মঙ্গলবারই শেষ হচ্ছে দেশে ২১ দিনের লকডাউনের সময়সীমা। তারপর লকডাউনের মেয়াদ আরও বাড়বে না উঠে যাবে তা জাতির উদ্দেশ্য ভাষণে জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগে শনিবার সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করবেন তিনি। তবে পরিস্থিতির দিকে নজর রেখে এখনই লকডাউন উঠে যাওয়ার কোনও সম্ভাবনা নেই বলে জানিয়ছেন মোদি। বুধবার সর্বদল বৈঠকেও সেরকমই ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী। আরও পড়ুন: Coronavirus Cases In India: গত ১২ ঘণ্টায় নতুন আক্রান্ত ৫৪৭, দেশে মারণ ভাইরাসের কবলে ৬৪১২ জন, মৃত ১৯৯

এদিকে দেশে হু হু বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ১২ ঘণ্টা নতুন করে আক্রান্ত হলেন ৫৪৭ (Confirmed coronavirus cases) জন। সঙ্গে সঙ্গেই দেশে মোট আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়ালো ৬ হাজার ৪১২-তে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন আক্রান্ত ৫ হাজার ৭০৯। সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন ৫০৪ জন। সবমিলিয়ে ভারতে মারণ ভাইরাসে মৃতের সংখ্যা ১৯৯। একেবারে ঘোর বিপর্যয়ে রয়েছে মহারাষ্ট্র, সেখানে আক্রান্তের সংখ্যা ১ হাজার ১৩৫। ৭৩৮ জন আক্রান্ত নিয়ে দ্বিতীয় স্থানে তামিলনাড়ু। দিল্লিতে ৬৬৯ জন আক্রান্ত। তেলেঙ্গানায় ৪৪২ জন মারণ ভাইরাসের কবলে। উত্তরপ্রদেশে সংখ্যাটা ৪১০। মহামারী করোনার মোকাবিলায় কতটা তৈরি দেশ, তানিয়ে একটা বৈঠক হয়েছে।