PM Narendra Modi: লক্ষ বিধানসভা ভোট, বিহারে প্রধানমন্ত্রী মৎস্য যোজনা এবং কৃষকদের জন্য ই-গোপালা অ্যাপের সূচনা নরেন্দ্র মোদির
PM Narendra Modi (Photo Credits: ANI)

নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর: প্রধানমন্ত্রী  মৎস্য যোজনা (Pradhan Mantri Matsya Sampada Yojana) এবং কৃষকদের জন্য ই-গোপালা অ্যাপের (e-Gopala App) ডিজিটালি উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি।  কৃষক এবং মৎস্যজীবীদের জন্য ছাড়াও পশুপালন-সহ আরও একাধিক ক্ষেত্রে উন্নয়নের জন্য বিহারে এই প্রকল্পগুলির সূচনা করলেন নরেন্দ্র মোদি। বিহার বিধানসভা নির্বাচনের (Bihar Assembly Election 2020) আগেই এই প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।

ই-গোপালা অ্যাপ কী?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই নতুন অ্যাপটির সূচনা করলেন। কৃষক সংক্রান্ত সমস্ত গুরুত্বপূর্ণ নথি দেবে এই অ্যাপটি। চাষীদের জন্য দেশে এই প্রথম অ্য়াপ এল। এই অ্যাপের মাধ্যমে চাষীরা ফসল বেঁচতে পারবেন আবার বীজও কিনতে পারবেন। কীটনাশক কেনা কিংবা গবাদি পশুর জন্য প্রয়োজনীয় ওষুধ কেনারও সুযোগ থাকবে। এমনকী অ্যাপ-এর মাধ্যমে চাষীরা বিভিন্ন সমস্যার সমাধান করতে পারবেন।

প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ যোজনা

মৎস্যসম্পদ যোজনা মৎস্যজীবীদের জন্য এক নতুন আশার আলো দেখাবে। এই প্রকল্পে ২০২০-২১ থেকে ২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে ২০,০৫০ কোটি টাকা বিনিয়োগ করবে কেন্দ্রীয় সরকার। আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে নি:সন্দেহে এটি একটি বড় পদক্ষেপ বলে মত বিশেষজ্ঞদের। Matsya Sampada Yojana (PMMSY)-তে এই প্রথম এই বিশাল পরিমাণ টাকা বিনিয়োগ করল কেন্দ্র।