Rajasthan: ভারতীয় সেনার গোপন নথি পাকিস্তানি এজেন্টকে পাচার, রাজস্থানে ধৃত রেলকর্মী
প্রতীকী ছবি (Photo Credit: ANI)

নতুন দিল্লি, ১০ সেপ্টেম্বর: ভারতীয় সেনার (Indian Army) গোপন নথি পাকিস্তানি গুপ্তচরের (Spy) হাতে তুলে দেওয়ার অভিযোগ, রাজস্থানের জয়পুর (Jaipur) থেকে ধৃত ভারতীয় রেলের ডাকঘর বিভাগে (Post Office) কর্মরত এক আধিকারিক। ভারতীয় সেনাবাহিনীর দক্ষিণ কমান্ডের সামরিক গোয়েন্দা ও রাজ্য গোয়েন্দা বিভাগ তাঁকে গ্রেফতার করেছে। এক পাক মহিলা এজেন্টকে তিনি ভারতীয় সেনাবাহিনীর গোপন নথিপত্র সরবরাহ করেছেন বলে অভিযোগ। ২৭ বছরের ওই যুবকের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে।

এর আগে চলতি বছরের জুলাই মাসে প্রতিরক্ষা সংক্রান্ত গোপন নথি পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই-র হাতে তুলে দেওয়ার অভিযোগে এক সেনা জওয়ান-সহ ২ জনকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। অভিযোগ, পোখরানের সেনা আবাসে সবজি সরবরাহের কাজে যুক্ত হাবিব খান ওরফে হাবিবুর রহমান নামে এক ব্যক্তিকে টাকার বিনিময়ে ওই গোপন তথ্য সরবরাহ করেছিলেন ওই সেনা জওয়ান। গোয়েন্দাদের আরও অভিযোগ, পাকিস্তান হাইকমিশনে কর্মরত কামাল নামে এক ব্যক্তিই ভয় দেখিয়ে হাবিবুরকে দিয়ে গোপন নথি হাতে পাওয়ার বন্দোবস্ত করেছিল। আরও পড়ুন: Taliban: মহিলারা মন্ত্রী হতে পারেন না, তাঁদের কাজ শুধু সন্তান জন্ম দেওয়া, দাবি তালিবানের

চলতি বছরেরই এপ্রিলে পাকিস্তানের হয়ে গুপ্তচরবৃত্তি করার দায়ে পঞ্জাব থেকে ধরা হয় ৩৫ বছরের এক যুবককে। ধৃতের নাম হরপাল সিং। সীমান্তে ভারতীয় সেনা, বিএসএফ-র অবস্থান, গতিবিধি, বাঙ্কারের অবস্থান সংক্রান্ত তথ্য পাকিস্তানি হ্যান্ডলারকে ফাঁস করে দিত সে। তার কাছ থেকে ভারতীয় সেনার গোপন অনেক নথি উদ্ধার হয়।