অভিনন্দনের গোঁফকে 'জাতীয় গোঁফ'-এর তকমা দেওয়া হোক, লোকসভায় দাবি তুললেন কংগ্রেস দলনেতা অধীর চৌধুরী
অধীর চৌধুরী( Photo Credits-ANI)

দিল্লি, ২৪ জুন, ২০১৯: 'গোঁফের আমি, গোঁফের তুমি, গোঁফ দিয়ে যায় চেনা।' কয়েক যুগ আগে এই সত্য়িটা লিখে গিয়েছিলেন সুকুমার রায়। সেটা যে বাস্তবে কতটা সত্যি তা বুঝিয়ে দিলেন লোকসভায় কংগ্রেসের নেতা অধীর চৌধুরী(Adhir Chowdhury) । সোমবার সংসদের অধিবেশনে অভিনন্দন বর্তমানকে (Abhinandan Vartaman) নিয়ে বলতে গিয়ে আবেগ তাড়িত অধীর দাবি করে বসেন অভিনন্দনের গোঁফকে জাতীয় গোঁফের তকমা দিক সরকার। সে দাবি বাস্তবে মোদি সরকার মেনে নেবেন কিনা জানা নেই।

তবে অধীরের এই যারপর নাই গোঁফ প্রীতিতে লোকসভায উপস্থিত সাংসদরা যে বেশ মজা পেয়েছেন তাতে কোনও সন্দেহ নেই। সারাদিনের রুক্ষ-শুষ্ক আলোচনার মাঝে অধীর এক ফোঁটা কৌতুকের রসদ দিয়ে গেলেন।

বালাকোট এয়ারস্ট্রাইকের পর  থেকেই অভিনন্দন বর্তমানকে পুরস্কৃত করার দাবি উঠেছে। কিন্তু এই প্রথম লোকসভায় এর দাবি জানালেন বিরোধী দলের কোনও নেতা। এদিন সংসদে মোদী সরকারের তীব্র সমালোচনা করেছেন অধীর। তিনি অভিযোগ করেছেন, কংগ্রেসের প্রকল্পগুলির নাম পরিবর্তন করেই নরেন্দ্র মোদী নিজের নামে চালিয়ে যাচ্ছেন। আরও পড়ুন, উত্তরবঙ্গে বড় ভাঙন তৃণমূলে, দল ছেড়ে বিজেপিতে দিদির পছন্দের এই বিধায়ক, সঙ্গে ১৮ কাউন্সিলারও ফুল বদলের পথে

প্রধানমন্ত্রী আবাস যোজনা, জনঔষধি যোজনা, অটল পেনশন যোজনা, বেটি বাঁচাও বেটি পড়াও, স্বচ্ছ ভারত মিশন, স্কিল ইন্ডিয়া মিশন-সহ একাধিক প্রকল্প কংগ্রেসের জমানায় চালু ছিল বলে দাবি অধীর চৌধুরীর। তাঁর দাবি, ২৭ প্রকল্পের ১৯টিই কংগ্রেসের।