LOK SABHA ELECTIONS 2019:মধ্যপ্রদেশে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে কংগ্রেস, রাজ্যপালকে আস্থাভোটের দাবিতে চিঠি বিজেপির
মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথ((Photo credit: IANS)

২০মে, ২০১৯:‌ মধ্যপ্রদেশে (‌Madhya Pradesh) চৌহ্বান সরকার যে এভাবে পড়ে যাবে সেটা কিছুতেই মেনে নিতে পারছে না বিজেপি (BJP) । এক্সিট পোলে ফের মোদি সরকার ক্ষমতায় ফিরছে ট্রেন্ডটা বুঝতে পেরেই চাঙ্গা হয়ে উঠেছে বিজেপি শিবির। নতুন উদ্যোমে বিজেপির উপর চাপ সৃষ্টি শুরু হয়ে গিয়েছে। ভোট মিটতেই তাঁদের টার্গেট হয়েছে কংগ্রেস (Congress) শাসিত মধ্যপ্রদেশ। যেখানে বিধানসভা ভোটে ভরাডুবি হয়েছে বিজেপির। শত চেষ্টা করেও গড় ধরে রাখতে পারেননি শিবরাজ সিং চৌহ্বান। সেটা কিছুতেই হজম করে উঠতে পারছেন না মোদি, অমিত শাহরা। কমলনাথ (Kamalnath)মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকেই তাঁর বিরুদ্ধে বিজেপি শিখ দাঙ্গাকারী বলে প্রচার শুরু করেছে। কিন্তু সেই প্রচারও খুব একটা জোরদার ছিল না।

এক্সিট পোল দেখে আবারও বিজেপি টার্গেট করতে শুরু করে দিয়েছে কমলনাথকে। এবার তাঁরা দাবি করেছেন মধ্য প্রদেশে কংগ্রেস সরকার নাকি পড়ে যাবে। এতটাই খারাপ অবস্থা। রাজ্যপাল আনন্দীবেন পাটেলকে(Anandiben Patel) চিঠি লিখে আবিলম্বে আস্থাভোট করানোর দাবি জানিয়েছেন মোদি, অমিত শাহরা।

২৩০ আসনের মধ্যপ্রদেশ বিধানসভায় ১১৪টি আসনে জয়ী হয়েছিল কংগ্রেস। ম্যাজিক ফিগার না পেলেও সমাজবাদী পার্টির এক বিধায়ক এবং বহুজন সমাজবাদী পার্টির দুই বিধায়কের সমর্থন নিয়ে সরকার গড়েছিল তারা। বিজেপি সেখানে পেয়েছিল ১০৯টি আসন। সপা এবং বসপার সমর্থন নিয়েও তারা ম্যাজিক ফিগারে পৌঁছতে পারত না।

তারপরেও বিজেপি দাবি করছে মধ্য প্রদেশে কংগ্রেস সরকার ভেঙে পড়বে। এক্সিট পোল দেখার পরেই এই দুঃসাহস তারা দেখিয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল। ‌‌