PM SVANidhi Scheme 2020: 'প্রধানমন্ত্রী স্বনিধি প্রকল্প'র সুবিধাভোগী ব্যবসায়ীদের সঙ্গে ভার্চুয়ালি কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি. (Photo Credit: PBNS)

নতুন দিল্লি, ২৫ অক্টোবর: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ভিডিও কনফারেন্সের মাধ্যমে উত্তরপ্রদেশে মঙ্গলবার করোনা মহামারীতে ফলে ক্ষতিগ্রস্ত দরিদ্র অসহায় রাস্তার বিক্রেতাদের সহায়তার জন্য জুন মাস থেকে 'প্রধানমন্ত্রী স্বনিধি প্রকল্প' (PM SVANidhi Scheme 2020) চালু করার হয়েছিল তার ফলে ব্যবসায়ীরা কতটা লাভবান হয়েছেন তা নিয়ে ভার্চুয়ালি লাভবানদের সঙ্গে কথা বলবেন। স্ট্রিট বিক্রেতাদের জীবিকা নির্বাহের কার্যক্রম পুনরায় শুরু করতে সহায়তার জন্য প্রধানমন্ত্রী স্ট্রিট বিক্রেতার আত্মনির্ভর নিধি (প্রধানমন্ত্রী স্বনিধি) প্রকল্পটি জুনে চালু করা হয়েছিল।

এখনও পর্যন্ত এই প্রকল্পের আওতায় মোট ২৪ লক্ষেরও বেশি আবেদন এসেছে, যার মধ্যে ১২ লক্ষেরও বেশি অনুমোদিত হয়েছে এবং প্রায় ৫৩.৩৫ লক্ষঋণ বিতরণ করা হয়েছে, রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে জানানো হয়েছে। আরও পড়ুন, 'আগামী বছর জুনে ভারতে করোনা ভ্যাকসিন এসে যাবে', বললেন বায়োকন লিমিটেডের চেয়ারম্যান কিরণ মজুমদার-শ

উত্তরপ্রদেশে ৬ লক্ষেরও বেশি আবেদন করা হয়েছে, এর মধ্যে প্রায় ৩.২৭ লক্ষকে অনুমোদন দেওয়া হয়েছে এবং ১.৮৭ লক্ষ ঋণ বিতরণ করা হয়েছে বলে এতে জানানো হয়েছে।

করোনায় লকডাউনের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছেন স্ট্রিট হকার বা বিক্রেতারা। নিউ নরমালেও তারা সেই পরিস্থিতি কাটিয়ে উঠতে পারেনি। যারফলে দেশজুড়ে তাদের মধ্যে এক উদ্বিগ্নতা শুরু হয়। একারণে এই প্রকল্প থেকে কী সুবিধা মিলেছে, যারা এই সুবিধায় সাহায্য পেয়েছেন তাদের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী।