PM-KISAN Scheme: রাত পোহালেই লক্ষ্মীর আগমন! কৃষকদের ১৩তম কিস্তির টাকা দেবে মোদি সরকার

নয়াদিল্লি: রাত পোহালেই সোমবার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের (Prime Minister Kisan Smman Nidhi Scheme) অধীনে থাকা উপভোক্তা কৃষকদের মাথাপিছু ২ হাজার টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে (Bank Account) ট্রান্সফার করবে কেন্দ্রীয় সরকার। আর এর সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)।

এই প্রকল্পের অন্তর্গত আট কোটির বেশি কৃষকের অ্যাকাউন্টে  সোজাসুজি ঢুকে যাবে ১৬,৮০০ কোটিরও বেশি টাকা। গোটা দেশ জুড়ে কৃষকদের অ্যাকাউন্টে টাকা পোঁছে দেওয়ার জন্য বিভিন্ন জায়গায় অনুষ্ঠান হলেও প্রধান অনুষ্ঠানটি হবে কর্নাটকের (Karnataka) বেলাগাভিতে (Belagavi)। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই টাকা ট্রান্সফারের সূচনা করবেন। এর আগে মে ও অক্টোবর মাসে ১১ ও ১২তম কিস্তির টাকা দেওয়া হয়েছিলো। এবার ১৩ তম কিস্তির টাকা দেওয়া হবে।

২০১৯ সালে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পটি চালু হয়েছিল। এই প্রকল্পের লক্ষ্য ছিল চাষযোগ্য জমি আছে এমন দেশের সমস্ত কৃষকদের আর্থিক সাহায্য দেওয়া।  তারপর থেকে এই প্রকল্পের মাধ্যমে আট কোটির বেশি নথিভুক্ত কৃষককে প্রতি বছর তিনটি কিস্তিতে ২ হাজার করে সোজাসুজি ব্যাঙ্ক অ্যাকাউন্ট মোট ৬ হাজার টাকা দেওয়া হয় কেন্দ্রের তরফে। কিছু শর্ত মানলেই দেশের সমস্ত জমি মালিক পরিবারগুলিই পিএম কিষানের যোগ্য। আরও পড়ুন : Gorakhpur Shocker: নিজের মেয়েকে সম্পত্তি পাইয়ে দিতে স্বামী ও দুই সৎ পুত্রকে খুন করল মহিলা