Shramik Special Trains: ৭টি ট্রেনের অনুমোদন চাওয়া হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের থেকে, একটাও মঞ্জুর হয়নি: দেবেন্দ্র ফডনবিস
দেবেন্দ্র ফড়নবিস (Photo Credits: ANI)

মুম্বই, ১০ মে: পরিযায়ী শ্রমিকদের (Migrant Workers) রাজ্যে ফেরানো নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাতের মধ্যে এবার সুর চড়াল বিজেপি। তাও আবার মুম্বই থেকে। আজ এই বিষয়ে টুইট করেছেন বিজেপি নেতা ও মহরাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবিস (Devendra Fadnavis)। টুইটে তিনি মুখ্যমন্ত্রী মমতা ব্যাানার্জিকে (CM Mamata Banerjee) অনিলম্বে ট্রেন চালানোর অনুমোদন দিতে আবেদন করছেন তিনি। টুইটে মুখ্যমন্ত্রী, রেলমন্ত্রী ও ভারতীয় রেলকে ট্যাগ করেছেন ফডনবিস। তিনি লিখেছেন, "মুম্বই থেকে পশ্চিমবঙ্গে অভিবাসী শ্রমিকদের নিয়ে যাওয়ার জন্য ৭টি ট্রেন চালাতে পশ্চিমবঙ্গ সরকারের থেকে অনুমতি চাওয়া হয়েছে। তবে একটিরও অনুমতি মঞ্জুর হয়নি। মমতা দিদিকে আবেদন করছি যাতে তিনি যত তাড়াতাড়ি সম্ভব অনুমতি দেন।"

পরিযায়ী শ্রমিকদের ফেরাতে কেন্দ্র-রাজ্য সংঘাত আবার তুঙ্গে। শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে (Mamata Banerjee) চিঠি লিখে শ্রমিকদের ঘরে ফেরার বিষয়ে একাধিক অভিযোগ তোলেন। তাঁর অভিযোগ মিথ্যা এই দাবি করে তৃণমূলও। সারাদিন জারি ছিল এই বিতর্ক। এরপর‘শ্রমিক স্পেশাল ট্রেন’ নিয়ে এদিন রাতে রেলমন্ত্রক একটি টুইট করে। সেখানে দাবি করা হয়, অমিত শাহের চিঠির পরই শ্রমিকদের ঘরে ফেরাতে তত্পর হয়েছে রাজ্য। রেলের (Indian Railways) তরফে জানানো হয়েছে, তেলাঙ্গানা, পঞ্জাব, কর্ণাটক, তামিলনাড়ু থেকে ৮টি ট্রেন চালানোর প্রস্তাব পেয়েছে তারা। রেলমন্ত্রকের এই দাবি ভুল এবং বিভ্রান্তিকর বলে রাজ্যের তরফে পাল্টা টুইট করেন স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় (Home Secretary Alapan Bandopahyay)। টুইটে স্বরাষ্ট্রসচিব লেখেন, "রেলমন্ত্রকের টুইট বেঠিক এবং বিভ্রান্তিকর। এই ট্রেনগুলোর ব্যবস্থাপনা করা হয়ে গেছে।" আরও পড়ুন: Central-State Clash on Special Train: 'রেল বিভ্রান্তি তৈরি করছে', পরিযায়ী শ্রমিক ফেরানোর বিষয়ে পাল্টা টুইট করে কেন্দ্রকে তোপ স্বরাষ্ট্রসচিবের

এদিকে গতকালই লকডাউনের (Coronavirus Lockdown) জেরে বিভিন্ন রাজ্যে আটকে পড়া রাজ্যের নাগরিক ও পরিযায়ী শ্রমিকদের (migrant workers) ফেরত আনতে আরও ১০টি ট্রেনের অনুমোদন দেয় রাজ্য সরকার। ট্রেন চালানা নিয়ে সংশ্লিষ্ট রাজ্যগুলির সঙ্গেও কথা হয়েছে। ধাপে ধাপে বৃন্দাবন, মথুরা থেকেও বাংলার আটকে পড়া মানুষদের ফিরিয়ে আনা হবে। শনিবার নবান্নে সাংবাদিক বৈঠকে জানান স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।