Wives Misusing Section 498A: স্বামীর পরিবারকে চাপ দিতে অনেক সময়ই ৪৯৮-এ ধারার অপব্যবহার করেন মহিলারা, পর্যবেক্ষণ ওড়িশা হাইকোর্টের
Photo Credits: Wikimedia Commons

ভুবনেশ্বর: স্বামীর পরিবারকে (Husband's family) চাপ দিতে (pressurise) অনেক সময়ই ৪৯৮-এ ধারার (Section 498A) অপব্যবহার করেন (misused) মহিলারা (women)। সম্প্রতি একটি মামলার রায় দিয়ে নিজেদের এই পর্যবেক্ষণের কথা জানিয়েছে ওড়িশা হাইকোর্ট (Orissa High Court)।

কিছুদিন আগে স্বামীর দিদি অর্থাৎ নিজের ননদের নামে মারধরের অভিযোগ জানিয়ে ভারতীয় দণ্ডবিধির ৪৯৮-এ ধারায় একটি মামলা দায়ের করেছিলেন এক মহিলা। আদালত বিষয়টি খতিয়ে দেখে জানতে পারে, যাঁর নামে অভিযোগ করা হয়েছে সেই মহিলা অন্য বাড়িতে থাকেন এবং তাঁর নামে মারধরের অভিযোগও মিথ্যা। এরপরই মামলাটি খারিজ করে দেন ওড়িশা হাইকোর্টের বিচারপতি জি সতপথি। পাশাপাশি এই কথা জানান যে স্বামীর পরিবারকে চাপ দিতে অনেক সময়ই মহিলারা ৪৯৮-এ ধারার অপব্যবহার করে থাকেন (Wives Misusing Section 498A)।

এই বিষয়ে আদালতের কর্তব্য হল, স্বামীর পরিবারের সদস্যদের অতীত ও তাঁদের সম্পর্কে খোঁজখবর নিয়েই সঠিক সিদ্ধান্ত শোনানো। না হলে অনেক সময়ই নিরীহ মানুষকে শাস্তি দেওয়া হতে পারে। ছোটখাট বিষয় নিয়ে গণ্ডগোল হলেও অনেকে এই ধারায় মামলা করছে বলেও উদ্বেগ প্রকাশ করেন বিচারপতি।

এই মামলার ক্ষেত্রে ঘটনাটি হল, এক মহিলা নিম্ন আদালতে মামলা করেছিলেন যে তাঁর স্বামী ও শ্বশুর বাড়ির লোকেরা আরও পণের জন্য তাঁকে মানসিক ও শারীরিক অত্যাচার করছে। এরপরই অভিযুক্তের দিদি নিজের নামে দায়ের হওয়া অভিযোগ খারিজের আবেদন জানান হাইকোর্টে। তারপরই সমস্ত দিক খতিয়ে দেখে ওই মহিলার নাম মামলা থেকে খারিজ করে দেন (Quashed) বিচারপতি। আরও পড়ুন: Kejriwal & Akhilesh Yadav On Centre's Ordinance: অর্ডিন্যান্স নিয়ে কেন্দ্রকে তীব্র আক্রমণ কেজরিওয়ালের, ভিডিয়োতে শুনুন অখিলেশ যাদবের বক্তব্য