Onion Price Rise: দামের ঝাঁঝ নিয়ন্ত্রণে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা চাপাল কেন্দ্রীয় সরকার
(Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৯ সেপ্টেম্বর: পেঁয়াজের (Onion) দাম নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। পেঁয়াজ রপ্তানি (Export) নিষিদ্ধ করার কথা ঘোষণা করল বাণিজ্য ও শিল্প মন্ত্রক ( Ministry of Commerce and Industry)। এক বিবৃতিতে মন্ত্রক জানিয়েছে, "পরবর্তী আদেশ না আসা পর্যন্ত পেঁয়াজের রপ্তানি সংক্রান্ত নীতি সংশোধন করা হয়েছে। সুতরাং, সকল জাতের পেঁয়াজের রপ্তানি নিষিদ্ধ করা হয়েছে।" পেঁয়াজের অত্যাধিক দামের ঝাঁঝের কারণে চোখে জল দেশবাসীর। এই সপ্তাহের শুরুতে কেন্দ্র সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পেঁয়াজের ঘাটতি দেখা দিলে তা কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রকে (Union Consumer Affairs Ministry)  জানাতে বলে। উপভোক্তা বিষয়ক মন্ত্রী রাম বিলাস পাসওয়ান (Consumer Affairs Minister Ram Vilas Paswan)  টুইটে লেখেন, "যে কোনও পরিমাণের চাহিদা দ্রুত পূরণ করা হবে।" পাশাপাশি তিনি কেন্দ্রীয় সরকাররে কাছে মজুত থাকা ৩৫,০০০ টন পেঁয়াজ রাজ্যগুলিকে সরাসরি খুচরো বিক্রয়ের জন্য বলেন।

দেশের বৃহত্তম পাইকারি বাজার লাসালগাঁও-(AMPC) তেও পেঁয়াজের দাম বেড়েছে। সেখানে গড়ে পাইকারি পেঁয়াজের দাম কুইন্টাল প্রতি এক হাজার টাকা বেড়েছে। যা চার বছরের সর্বোচ্চ। আগের সর্বাধিক গড় পাইকারি দাম বেড়ে ছিল ৪ হাজার ৩০০ টাকা। সেটা ছিল ২০১৫ সালের সেপ্টেম্বরে। ওই বছরেরই অগাস্টে কুইন্টাল প্রতি পেঁয়াজের পাইকারি দাম ছিল ৫ হাজার ৭০০ টাকা। আরও পড়ুন: টালা ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা হবে আগামীকাল; আজ থেকে বাস ও ভারী পণ্যবাহী যান চলাচল বন্ধের কারণে আপাতত বন্ধ কয়েকটি বাসের রুট!

দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে পেঁয়াজের ফলনে ঘাটতির কারণেই এই দাম বৃদ্ধি বলে জানা যাচ্ছে। দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে চাহিদা বেশি, যার ফলে উত্তর ভারতে ঘাটতি দেখা দিয়েছে। সেই কারণে দাম বেড়েছে। এ ছাড়া খরিফ মুরশুমের ফসল এখনও বাজারে পৌঁছোয়নি।