দুর্নীতি রুখতে 'One Nation One Ration Card' প্রকল্প চালু করতে চলেছে মোদি সরকার
নরেন্দ্র মোদী (File Photo)

দিল্লি, ২৯ জুন, ২০১৯:‌ এক দেশ এক রেশন কার্ড( One Nation one Ration Card)। দেশের যে কোনও প্রান্তেই রেশন দোকানেই ব্যবহার করা যাবে কার্ড। ভিন রাজ্যের শ্রমিকদের সুবিধার্থে নয়া পদক্ষেপ মোদি সরকারের। এই ব্যবস্থা চালু হলে দেশের যে কোনও দোকানে কার্ড সোয়াইপ করেই রেশন সংগ্রহ করতে পারবেন উপভোক্তারা। এর ফলে রেশন দুর্নীতিতে লাগাম টানা যাবে বলে মত অনেকের। সরকারের কাছে সরাসরি তথ্য পৌঁছে যাবে। একইসঙ্গে পছন্দের দোকানে রেশন নেওয়ার স্বাধীনতাও থাকছে। এতে রেশন দোকানগুলির মধ্যে বাড়বে প্রতিযোগিতা। লাভবান হবেন গ্রাহকরা।

কেন্দ্রীয় খাদ্য ও জনবণ্টনমন্ত্রী রামবিলাস পাসোয়ান বৃহস্পতিবার একক রেশন সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য একটি বৈঠক করেন। বৈঠকে উপস্থিত ছিলেন খাদ্য দফতরের সচিবরা ও রাজ্যের আমলারা। পাসোয়ানের কথায়, "এক বছরের মধ্যে এই প্রক্রিয়া চালু করাই সরকারের মূল লক্ষ্য। প্রতিটি রেশন দোকানে প্রয়োজন পর্যাপ্ত মেশিন। দেশের প্রতিটি মানুষ যাতে ব্যবস্থার সুবিধা পান তা নিশ্চিত করতে হবে।"

রেশন কার্ড উপভোক্তাদের স্বস্তি দিতে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। কার্ড ব্যবহার করে দেশের যে কোনও রেশন (Ration) দোকান থেকেই জিনিস-পত্র কিনতে পারবেন উপভোক্তারা। এর ফলে কর্মসূত্রে বাড়ি থেকে দূরে থাকা ব্যক্তিও তাঁর নিকটবর্তী দোকানেই রেশন কার্ড ব্যবহার করে পণ্য কিনতে পারবেন। আরও পড়ুন, দিনেদুপুরে শহরে হেনস্তার শিকার মহিলা বক্সার, দাঁড়িয়ে দেখল পুলিশ

পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম বা পিডিএস নামের এক বিশেষ যন্ত্র থাকবে প্রতিটি রেশন দোকানে। এটিএমের মতো ডিজিটাল কার্ড সোয়াইপ করলেই দোকান থেকে মিলবে রেশন। খাদ্য দফতরের মতে, এই ব্যবস্থার ফলে কমবে দুর্নীতি। অন্ধ্রপ্রদেশ, গুজরাট, হরিয়ানা, ঝাড়খন্ড, কর্ণাটক, কেরালা, মহারাষ্ট্র, রাজস্থান, তেলেঙ্গানা এবং ত্রিপুরাতে একক রেশন কার্ডের ব্যবস্থা চালু আছে। এই রাজ্যগুলিতে যে কোনও দোকান থেকে রেশন সংগ্রহ করতে পারেন সাধারণ মানুষ। এর ফলে রেশন দুর্নীতিতে লাগাম টানা যাবে বলেও মনে করছে অভিজ্ঞমহল।