Afghanistan: আফগানিস্তানে মাটি ব্যবহার করে জঙ্গি কার্যকলাপ নয়, নিরাপত্তা বৈঠকে কড়া বার্তা ভারতের
Ajit Doval (Photo Credit: ANI/Twitter)

দিল্লি, ১০ নভেম্বর: আফগানিস্তানের (Afghanistan) মাটিকে কোনওভাবে জঙ্গি কার্যকলাপের জন্য ব্যবহার করতে দেওয়া হবে না।  আফগানিস্তানের মাটিতে যাতে জঙ্গি  শিবির গড়ে না ওঠে, সে বিষয়ে সতর্ক থাকতে হবে। দিল্লিতে অনুষ্ঠিত ৮ দেশের নিরাপত্তা বৈঠকে এমনই জানানো হল ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের (Ajit Doval) তরফে।

৮ দেশের নিরাপত্তা উপদেষ্টারা বুঝবার একটি বৈঠকে বসেন দিল্লিতে। আজকের ওই বৈঠকে হাজির হন ইরান, কাজাখস্তান, কিরঘিজস্তান, রাশিয়া, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের প্রতিনিধিরা।

আরও পড়ুন:  Rhea Chakraborty: 'ডিফ্রিজ' করা হোক ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ফেরৎ দেওয়া হোক রিয়ার ল্যাপটপ, এনসিবিকে নির্দেশ আদালতের

তালিবান (Taliban) কাবুল (Kabul)  দখলের পর সেখানে যেভাবে নারী, শিশু পাচার, মাদকের ব্যবস্থা বেড়েছে, সে বিষয়েও অন্য দেশের দৃষ্টি আকর্ষণ করে ভারত। সেই সঙ্গে আফগানিস্তানে যাতে কোনওভাবে জঙ্গি কার্যকলাপ ডালপালা বিস্তার করতে না পারে, সে বিষয়ে সওয়াল করা হয় ভারতের তরফে।

প্রসঙ্গত আজকের এই বৈঠকে আফগান প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়নি। ফলে পাকিস্তান (Pakistan) এবং চিনের (China) তরফে বাতিল করা হয় আজকের বৈঠক। ইসলামাবাদের তরফে জানানো হয়, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা করতে আগ্রহী নয় ভারত (India)। উলটে আফগানিস্তানকে কীভাবে অশান্ত করা যায়, ভারত সেই চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ করা হয় ইমরান খান সরকারের তরফে।