SBI Launches OTP-Based ATM Withdrawal: গ্রাহকের সঞ্চয়কে সুরক্ষিত করতে তৎপর SBI, নতুন বছরে এটিএম-এ গেলেই লাগবে ফোন; কেন জানেন?
এসবিআই এটিএম-এ ওটিপি (Photo Credit: Twitter)

নতুন দিল্লি, ২৭ ডিসেম্বর: অনলাইনে কেনাকাটা করছেন, কখন যেন হ্যাকাররা আপনার অ্যাকাউন্ট সাফ করে দিল। ফোন করে ব্যাংক থেকে বলছি বলে ডেবিট কার্ডের পিন জেনে নিল। তাইতো এবার গ্রাহকদের ATM সুরক্ষা দিতে তৎপর স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। জানুয়ারির এক তারিখ থেকে এটিএম-এ  নগদ তুলতে গেলে OTP যাবে গ্রাহকের মোবাইলে। আগামী বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি থেকে এমন ব্যবস্থা চালু করতে চলেছে SBI। নতুন এই ব্যবস্থায় ১০,০০০ টাকার বেশি নগদ তুলতে গেলেই গ্রাহকের রেজিস্ট্রার মোবাইল নম্বরে একটি OTP যাবে। এই OTP দিয়েই তুলতে হবে টাকা। আপাতত রাত আটটা থেকে সকাল আটটা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে এই OTP-র সুবিধা পাওয়া যাবে।

উল্লেখ্য, দেশের প্রথম ব্যাংক হিসেবে কানাড়া ব্যাংক কয়েক মাস আগেই ATM থেকে নগদ তোলার ক্ষেত্রে এই OTP-ভিত্তিক ব্যবস্থা চালু করেছিল। শুধু তাই নয়, চলতি বছরের শুরুর দিকে গ্রাহকদের জন্য YONO Cash পরিষেবা চালুর পরিকল্পনার কথা ঘোষণা করে এসবিআই। এই পরিষেবা চালু হলে কার্ড ছাড়াই গ্রাহকরা এটিএম থেকে টাকা তুলতে পারবেন। YONO-তে দ্বিস্তরীয় নিরাপত্তা কবচ থাকবে। যার ফলে গোটা ব্যবস্থায় স্কিমিং এবং ক্লোনিংয়ের ঝুঁকি থাকবে না। এছাড়া প্রযুক্তিগত কারণে কোনও গ্রাহক এটিএমে লেনদেন না করতে পারলে ব্যাংকগুলি তার ওপরে চার্জ বসাতে পারবে না। আরও পড়ুন-Gautam Gambhir: দানিশ কানোরিয়া ধর্মীয় বৈষম্যের শিকার, শোয়েব আখতারের বক্তব্যের পরেই ইমরান খানকে কটাক্ষ গৌতম গম্ভীরের

শুক্রবার স্টেট ব্যাংকের তরফে একটি ট্যুইটে বলা হয়েছে, 'এবার OTP ভিত্তিক নগদ তোলার ব্যবস্থা চালু হতে চলেছে। এই অতিরিক্ত রক্ষাকবচ গ্রাহকদের এটিএম থেকে অবৈধভাবে টাকা তুলে নেওয়ার ঘটনা থেকে সুরক্ষা দেবে। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে দেশের সমস্ত SBI-এর ATM-এ এই নতুন সুরক্ষিত ব্যবস্থা চালু হবে।' এটিএম জালিয়াতির হাত থেকে গ্রাহকদের সুরক্ষিত করতে নানা পদক্ষেপ করতে শুরু করেছে ভারতীয় ব্যাংকগুলি। এবার প্রতিটি ভারতীয়র ব্যাংক এসবিআই-ও সেই পথেই হাঁটল।