NHAI Creates World Record: ৫ দিনে ৭৫ কিমি রাস্তা তৈরি করে গিনেস বুকে নাম তুলল ন্যাশনাল হাইওয়েস অথরিটি অফ ইন্ডিয়া
NHAI completes Guinness World Records (Photo: Twitter)

নতুন দিল্লি, ৮ জুন: রাস্তা তৈরি করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে (Guinness World Records) নাম তুলল ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (National Highway Authority of India)। মঙ্গলবার পাঁচ দিনেরও কম সময়ে ৫৩ নম্বর জাতীয় সড়কে (NH-53) একটি একক লেনে টানা ৭৫ কিলোমিটার রাস্তা নির্মাণ করেছে তারা। মহারাষ্ট্রের অমরাবতী এবং আকোলার মধ্যে (Amravati to Akola) হওয়া রাস্তাটির কাজ ১০৫ ঘন্টা ৩৩ মিনিটের রেকর্ড সময়ে শেষ করা হয়েছে। সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়করি (Nitin Gadkari) তাঁর টুইটার হ্যান্ডেলে গিনেস রেকর্ডসের তথ্যটি শেয়ার করেছেন। তিনি হাইওয়ের একটি ছবি এবং গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের সার্টিফিকেটও পোস্ট করেছেন।

জানা গিয়েছে, বেসরকারি ঠিকাদার রাজপুত ইনফ্রাকন রাস্তানি নির্মাণ করেছে। শনিবার সকাল ৬টায় অমরাবতী-আকোলা জাতীসড়কের নির্মাণকাজ শুরু হয় এবং মঙ্গলবার শেষ হয়। রিপোর্ট অনুযায়ী, প্রায় ৮০০ কর্মচারী এবং ৭০০ শ্রমিক রাস্তা নির্মাণে জড়িত ছিলেন। এর আগেও রাজপুত ইনফ্রাকন ২৪ ঘন্টায় সাংলি এবং সাতারার মধ্যে একটি রাস্তা তৈরি করে বিশ্ব রেকর্ড করেছিল। ৫৩ নম্বর জাতীয় সড়ক ভারতের একটি খনিজ সমৃদ্ধ অঞ্চলের মধ্য দিয়ে গিয়েছে। এটি কলকাতা, রায়পুর, নাগপুর, আকোলা, ধুলে এবং সুরাতের মতো প্রধান শহরগুলিকে যুক্ত করে। আরও পড়ুন: Satyendar Jain: ধৃত মন্ত্রী সত্যেন্দ্র জৈনের বাড়ি থেকে উদ্ধার কয়েক কোটি টাকা, ২ কেজি সোনা

এর আগে রাস্তা তৈরিতে এই বিশ্ব রেকর্ডের অধিকারী ছিল কাতার ৷ ২৪২ ঘণ্টায় ২৫ কিমি রাস্তা নির্মাণ করে এই রেকর্ড গড়েছিল তারা।