Vande Bharat Express: ৪৪টি বন্দে ভারত ট্রেন তৈরির টেন্ডার বাতিল করল রেল মন্ত্রক
বন্দে ভারত ট্রেন . (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ২২ অগাস্ট: ৪৪ টি সেমি-হাইস্পিড (Semi High Speed Trains) 'বন্দে ভারত' ট্রেন (Vande Bharat Trains) তৈরির দরপত্র বাতিল করল ভারতীয় রেল (Indian Railways)। রেলের তরফে জানানো হয়েছে যে আগামী এক সপ্তাহের মধ্যেই এই প্রকল্পের জন্য নতুন করে দরপত্র ডাকা হবে। কেন্দ্রের মেক ইন ইন্ডিয়া প্রোগ্রামকে অগ্রাধিকার দেওয়া হবে। টেন্ডার বাতিলে আবারও বড় খেল চিন। কারণ, সিআরআরসি পাওনিয়ার ইলেকট্রিক (ভারত) প্রাইভেট লিমিটেড যারা ট্রেন তৈরির দরপত্র দিয়েছিল তারা আসলে একটি চিন-ভারত যৌথ সংস্থা। গুরুগ্রামের পাওনিয়ার ইলেক্ট্রিকের যৌথ উদ্যোগে এই সেমি হাইস্পিড ট্রেন তৈরির কথা ছিল চিনের সিআরআরসি-র। এরাই ছিল একমাত্র বিদেশি সংস্থা।

২০১৫ সালে চিন ভিত্তিক সিআরআরসি ইওংজি ইলেকট্রিক কম্পানি লিমিটেড এবং গুরুগ্রাম ভিত্তিক পাওনিয়ার ফিল-মেড প্রাইভেট লিমিটেডের মধ্যে যৌথ উদ্যোগটি তৈরি হয়েছিল।

সূত্রের বরাত দিয়ে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, কোনও দেশীয় সংস্থা দরপত্র নিয়েছে কি না তা নিশ্চিত করতে রেল আগ্রহী ছিল এবং যখনই তারা দেখেছে যে চিনা যৌথ উদ্যোগটি দরপত্র দিয়েছে তখন টেন্ডার এটি বাতিল করে দেওয়া হয়েছে। ১০ জুলাই চেন্নাইয়ের ভারতীয় রেলের ইন্টিগ্রাল কোচ কারখানা টেন্ডার ডেকেছিল।