Uttar Pradesh: ‘রাম’ খোদাই করা পাথর ভাসছে নদীর জলে, উত্তর প্রদেশে শোরগোল
‘Ram’ Inscribed Stone (Credits: Twitter)

মৈনপুরি, ২ অগাস্ট: উত্তর প্রদেশের মৈনপুরি জেলার ঈশান নদীতে ভাসছে একটি পাথর। এমন ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ৫.৭ কিলো ওজনের পাথরটির গায়ে ভগবান রামচন্দ্রের নাম খোদাই (Ram Inscribed) করা আছে। মৈনপুরি জেলার অভিমালপুর থানা বেওয়ার এলাকায় ভিডিওটি ভাইরাল হয়েছে। সেখানেই পাথরটিকে নদীতে ভাসতে দেখা গেছে। আরও পড়ুন-CWG 2022: কমনওয়েলথ গেমসে জুডোতে ব্রোঞ্জ পদক জিতেছেন, বিজয় কুমারের গ্রামে শুরু উৎসব

জানা গেছে, গত শনিবার ঈশান নদীতে মাছ ধরতে যাওয়া ছেলের দলের চোখে প্রথম পাথরটি পড়ে। নদীর জলে ভাসমান পাথরটিকে তারাই দেখতে পায়। বাচ্চারাই পাথরটিকে তুলে গ্রামের বয়স্কদের কাছে নিয়ে আসে। পাথরের গায়ে ‘রাম’ খোদাই করা দেখে অনেকেই বলেন এটি ‘রামসেতু’র পাথর। মহাকাব্য রামায়ণে রাম যখন রাবণের সঙ্গে যুদ্ধ করার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন তখন এই ‘রামসেতু’ তৈরি হয়েছিল।

এই প্রসঙ্গে গ্রাম প্রধান নীতিন পাণ্ডে বলেছেন, “হ্যাঁ নদীতে ভাসমান একটি পাথর পাওয়া গেছে, যাতে ‘রাম’ খোদাই করা আছে। পাথরটি বাড়িতে রেখে দিয়েছি। কেউ কেউ এটিকে রামেশ্বরের পাথর বলছেন। যেখানে সেতু তৈরি হয়েছিল। প্রত্যেকেই বিষয়টি নিয়ে নিজস্ব মতামত দিচ্ছে। তবে যাচাই করে না দেখে সিদ্ধান্তে আসা যাবে না।”

স্থানীয়দের দাবি মন্দিরের কাছে পাথরটি স্থাপন করে পুজো আচ্চা শুরু হোক। অন্যদিকে পাথরটিকে নিয়ে জেলা প্রশাসনের কর্তারা কোনওরকম মন্তব্য করতে চাননি।