Puri Rath Yatra: দেশে করোনাগ্রাফ উর্দ্ধমুখী, পূণ্যার্থী ছাড়াই হবে পুরীর রথযাত্রা
ফাইল ছবি

পুরী, ১০ জুন: আগামী ১২ জুলাই রথ। আর একদিন পরই ধুমধাম করে পালিত হবে পুরীর ঐতিহ্যবাহী  রথযাত্রা ( Rath Yatra)। তবে এবার করোনার কামড়ে রথযাত্রা নিয়ে জারি করা হল নতুন নিয়ম।

এবারের রথযাত্রায় কোনও পূণ্যার্থী অংশ নিতে পারবেন না বলে জানানো হয়েছে ওড়িশা সরকারের তরফে। একমাত্র জগন্নাথ মন্দিরের সেবায়েতরাই রথের অনুষ্ঠানে হাজির হবেন। গত বছর রথযাত্রা নিয়ে শীর্ষ আদালত যে নির্দেশ দেয়, সেই নিয়ম অনুযায়ী এবার পালন করা হবে রথযাত্রা।

শুধু তাই নয়, জগন্নাথ মন্দিরের যে সেবায়েতরা রথযাত্রার অনুষ্ঠানে থাকবেন, তাঁদের প্রত্যেকের কোভিড (COVID 19) নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। রথযাত্রার ৪৮ ঘণ্টা আগে আরটিপিসিআর রিপোর্ট জমা করতে হবে বলেও জানান ওড়িশার স্পেশাল রিলিফ কমিশনার পি কে জানা।

আরও পড়ুন:  Yash Dasgupta: নুসরত-নিখিলের বিতর্কিত সম্পর্কের জের, 'চালাক', 'বুদ্ধিমান' বলে কাকে কটাক্ষ যশের

পাশাপাশি প্রত্যেক সেবায়েত ভ্যাকসিন (Vaccine) নিলে, তবেই তাঁদের ওই অনুষ্ঠানে অংশ নেওয়ার অনুমতি মিলবে বলেও জানানো হয়েছে। কোভিড বিধি মেনে রথযাত্রার অনুষ্ঠান এবার পালন করা হবে বলে জানানো হয়। পাশাপাশি রথের রশি টানতে ৫০০-র বেশি সেবায়েতকে কিছুতেই ওই অনুষ্ঠানে অংশ নিতে দেওয়া হবে না বলেও জানানো হয় স্পষ্ট।

করোনার প্রথম ঢেউয়ের সময়ও গত বছর যেভাবে বিভিন্ন নিয়ম মেনে রথযাত্রা পালন করা হয় পুরীতে, এবারও তাই হবে। পুরী (Puri) ছাড়া ওড়িশার অন্য কোনও জগন্নাথ মন্দিরে রথযাত্রার অনুমতি দেওয়া হয়নি বলে খবর।