MEA On NRC: নাগরিকপঞ্জী থেকে যাঁরা বাদ পড়েছেন তাঁরা 'দেশহীন', 'বিদেশী' নন, জানালেন বিদেশমন্ত্রক মুখপাত্র
বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ২ সেপ্টেম্বর: Ministry Of External Affairs on NRC: অসমে নাগরিকপঞ্জী (Assam NRC) তালিকা থেকে বাদপড়া মানুষদের জন্য এই মুহূর্তে চিন্তার বোঝা কম হলো। বিদেশমন্ত্রক সাংবাদিক বৈঠকে জানিয়ে দিলেন, যাদের নাম নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকায় নেই তারা 'দেশহীন' নন। বিদেশমন্ত্রকের (External affairs spoke person) মুখপাত্র রবীশ কুমার (Ravessh Kumar) আরও জানান তাদের বিদেশিও বলা যাবেনা।

রবীশ কুমার জানিয়েছেন, যথাযথভাবে আইন অনুযায়ী বিচার না করে তাদেরকে দেশহীন বলা যাবে না। নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকায় যাদের নাম নেই দেশের আইন অনুযায়ী তারা সব সুবিধাই পাবেন। যতক্ষণ না পর্যন্ত আইন অনুযায়ী সবদিক পরিষ্কারভাবে খতিয়ে দেখা হচ্ছে ততদিন পর্যন্ত তারা যা সুবিধা পেয়ে আসছিলেন তাই পাবেন। আরও পড়ুন, মনমোহন সিংয়ের 'ম্যান মেড' সঙ্কটের দাবি উড়িয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বললেন

 

 

নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছেন ১৯ লাখ মানুষ। এনারা সবাই রীতিমতো আতঙ্কিত। এর ফলে রটেছে নানা গুজব। সমস্ত গুজব উড়িয়ে দিয়ে বিদেশমন্ত্রক মুখপাত্র আজ সমস্ত বিষয় পরিষ্কার করে জানিয়ে দেন। নাগরিকপঞ্জী থেকে বাদ পড়া সকলকে সরকার তাদের আইনত সহায়তা করবে।

সুপ্রিম কোর্ট পুরো বিষয়টি নজরদারি চালাচ্ছে। সরকার সুপ্রিম কোর্টের নির্দেশেই কাজ করবে বলে জানান রবীশ কুমার।