Jammu and Kashmir Landslide: ভূমিধসে ভূস্বর্গ এখন ধ্বংসপুরী, ঘরবাড়ি খুইয়ে বিপন্ন জীবন নিয়ে ৫০০-র বেশি স্থানীয়ের ঠাঁই ত্রাণ শিবির
Jammu and Kashmir Landslide (Photo Credits: X)

রামবান, ২৮ এপ্রিলঃ লাগাতার ভূমিধসের জেরে ভূস্বর্গ এখন ধ্বংসপুরী (Jammu and Kashmir Landslide)। কাশ্মীরের রামবান জেলার পেরনোট এলাকার একাংশ ভেঙে পড়েছে। ভূমিধসের কারণে ক্ষতিগ্রস্থ এলাকার বহু বাড়ি, গুরুত্বপূর্ণ রাস্তা। উপড়ে গয়েছে বিদ্যুতের খুঁটি। বিচ্ছিন্ন হয়েছে বিদ্যুৎ সংযোগ, যোগাযোগ ব্যবস্থা। বিপন্ন রোজকার জীবন। একাধিক বাড়ি ও রাস্তায় বিপজ্জনক ফাটল ধরেছে। স্থানীয় সূত্রে খবর, বৃহস্পতিবার সন্ধ্যায় পেরনোট গ্রামে বাড়ি ও রাস্তাঘাটে ফাটল দেখা দিতে শুরু করে। ক্রমে সেই ফাটল ভূমিধসের (Landslide) চেহারা নেয়। ঘরবাড়ি খুইয়ে ৫০০-এর বেশি মানুষ সর্বশান্ত হয়েছে।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভয়ঙ্কর ভূমিধসের (Landslide) কারণে জম্মু কাশ্মীরের (Jammu and Kashmir) রামবান জেলার অন্ততপক্ষে ৫৮টি বাড়ি ভেঙে পড়েছে। ঘর ছাড়া হয়েছে পাঁচশো-র বেশি স্থানীয়। গুরুত্বপূর্ণ রাস্তা, চারটি বিদ্যুতের খুঁটি সহ, বিদুতের অফিস ক্ষতিগ্রস্থ হয়েছে। স্থানীয়দের ইতিমধ্যেই প্রশাসনের তরফে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ধ্বংসস্তূপ সরিয়ে উদ্ধারের কাজ শুরু করেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

পেরনোট এলাকার আকস্মিক ভূমিধসের জেরে ক্ষতিগ্রস্থদের উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে ত্রাণ শিবিরে। খাবার থেকে শুরু করে স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে প্রয়োজনীয় সমস্ত কিছুই। চালু করা হয়েছে হেল্পলাইন নম্বর। এছাড়া প্রায় ৩৫০ জন ক্ষতিগ্রস্তের পুনর্বাসনের ব্যবস্থা করা হচ্ছে বলে জানা যাচ্ছে।

অন্যদিকে, সাম্প্রতিককালে জম্মু কাশ্মীরের রামবানে ভূমিধসের (Jammu and Kashmir Landslide) মূল্যায়ন এবং আগামী দিনে এই ধরনের বিপর্যয়ের পুনরাবৃত্তি রোধে ব্যবস্থা নেওয়ার লক্ষ্যে ন্যাশনাল কনফারেন্স একটি বিশেষজ্ঞ দল পাঠাতে কেন্দ্রকে অনুরোধ করেছে।