ISRO Chief S Somnath: শরীরে জটিল রোগ নিয়ে আদিত্য এল1 মিশনে নেতৃত্ব, ক্যানসার যুদ্ধে জয়ের কাহিনী শোনাল ইসরো প্রধান
ISRO Chief S Somnath (Photo Credits: X)

গত বছর ২ সেপ্টেম্বর সূর্যের 'হ্যালো অরবিট'এর উদ্দেশ্যে রওনা দিয়েছিল সৌরযান আদিত্য-এল১ (Aditya L1)। আর সেদিনই নিজের ক্যানসার আক্রান্ত হওয়ার খবর পান ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)র প্রধান এস সোমনাথ (ISRO Chief S Somnath)। একদিকে সৌরযানের সফল উৎক্ষেপণের প্রবল উচ্ছ্বাস, অন্যদিকে তাঁর মারণরোগে আক্রান্ত হওয়ার খবর। তবে শারীরিক অসুস্থতাকে কখনই কাজের মাঝে বাধা হতে দেননি তিনি। মারণরোগে আক্রান্ত হওয়ার খবরে মানসিক ভাবে ভেঙেও পড়েননি। বরং আদিত্য-এল১ উৎক্ষেপণে প্রথম সারিতে থেকে নেতৃত্ব দিয়ে গিয়েছেন ক্রমাগত।

সোমবার এক সাক্ষাৎকারের মাঝে নিজের ক্যানসার আক্রান্ত হওয়ার খবর প্রকাশ করেন সোমনাথ (S Somnath)। সেই সঙ্গে এও জানান, সৌরযানের মত তিনিও ক্যানসারের সঙ্গে লড়াইয়ে সাফল্য পেয়েছেন। বর্তামানে তিনি সম্পূর্ণ সুস্থ। তবে নিয়মিত চেকআপের মধ্যে থাকতে হয় ইসরো চিফকে।

রুটিন স্বাস্থ্য পরীক্ষায় সোমনাথের পাকস্থলীতে ক্যানসার (Cancer) ধরা পড়ে। তাঁর ক্যানসার আক্রান্ত হওয়ার খবর চমকে দিয়েছিল সকলকে। তাঁর পরিবার, বন্ধুবান্ধব, সহকর্মীরা ভেঙে পড়েন সকলে। কিন্তু তিনি নিজেকে শক্ত রেখেছিলেন। সময় নষ্ট না করে চিকিৎসার জন্যে রওনা দেন চেন্নাইয়ে (Chennai)। এরপর হয় অস্ত্রোপচার। চলে কেমোথেরাপি। ইসরো প্রধান জানান, তিনি সুস্থ হবে কিনা সেই নিশ্চয়তা টুকু ছিল না। কিন্তু হয়েছেন। হাসপাতালে মাত্র চার দিন কাটিয়ে পঞ্চম দিনেই তিনি ফিরেছেন নিজের দ্বিতীয় পরিবার ইসরো-র কাছে। শুরু করেছেন কাজ।