Covaxin: করোনা টিকা কোভ্যাক্সিন নিলে বাধা পড়তে পারে বিদেশ ভ্রমণে?
কোভ্যাক্সিন

নিউ দিল্লি, ২২ মে:  আপনি কি ভারত বায়োটেকের কোভ্যাকসিন (Covaxin) নিয়েছেন! তাহলে এই মুহূর্তে বিশ্বের বেশ কয়েকটি দেশে হয়ত আপনাকে ঢুকতে দেওয়া নাও হতে পারে। হায়দরাবাদের ভারত বায়োটেকের কোভ্যাকসিনকে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য ছাড়পত্র দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তেমনি বিশ্বের অনেক দেশেও কোভ্যাক্সিনকে করোনার প্রতিষেধক হিসেবে মান্যতা দেওয়া হয়নি। তাই কোভ্যাক্সিন নিলে আপনি  বিশ্বের সব দেশে ঢোকার ছাড়পত্র নাও পেতে পারেন বলে খবর।

এই মুহূর্ত ভারতে করোনা (Covid 19) প্রতিষেধক হিসেবে ভারতে কোভিশিল্ড, কোভ্যাক্সিন এবং স্পুটনিক ভি-কে ছাত্রপত্র দেওয়া হয়েছে। কোভিশিল্ডকে ছাড়পত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও(WHO)। রাশিয়ান ভ্যকসিন স্পুটনিক ভি-কে বিশ্বের বেশ কয়েকটি দেশে ছাড়পত্র দেওয়া হলেও, সব দেশে প্রতিষেধক হিসেব মান্যতা পায়নি। তাই স্পুটনিক ভি (Sputnik V) নিলেও যে বিশ্বের সব দেশে ভ্রমণ করতে পারবেন, এমন নয়। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে স্পুটনিক ভি-কে করোনা প্রতিষেধক হিসেবে মান্যতা দেওয়া হয়েছে।

আরও পড়ুন: Sri Lanka: বাড়ছে করোনা, শ্রীলঙ্কায় বন্ধ বাস, ট্রেন-সহ গণপরিবহণ

জানা যাচ্ছে, আমেরিকা, ব্রিটেন, সৌদি আরব, রাশিয়া, চিন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডে কোভ্যাক্সিনকে করোনার টিকা হিসেবে ছাত্রপত্র দেওয়া হয়নি। তবে গুয়েনা, ইরান, মরিশাস, মেক্সিকো, নেপাল, প্যারাগুয়ে, ফিলিপিন্স এবং জিম্বাবোয়েতে কোভ্যাক্সিনকে মান্যতা দেওয়া হয়েছে। ফলে কোভ্যাক্সিন নিয়ে এই সব দেশগুলিতে আপনি ভ্রমণ করতে পারবেন বলে খবর।