Indian Railways: সোমবার থেকেই সারা দেশে ২০০টি ট্রেন চালাচ্ছে রেল, এক ঝলকে দেখে নিন যাত্রাপথের নিয়ম কানুন
ভারতীয় রেল (Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ১ জুন: আজ সোমবার থেকে শুরু হল পঞ্চম দফার লকডাউন। এই লকডাউনে কেন্দ্র অনেক কিছুই ছাড়ের তালিকায় রেখেছে। এমনকী আজ থেকেই ২০০টি স্পেশ্যাল ট্রেন চালাবে রেল মন্ত্রক (Indian Railways)। যাতে ১০০ জোড়া এসি ও নন এসি কামরা থাকবে। আগামী টিকিট থাকলেই এই ট্রেনে ওঠা যাবে। বোঝাই যাচ্ছে এই বিশেষ ট্রেনে কোনও সাধারণ কামরা থাকবে না। এসি ও নন-এসিতেই সফর করতে পারবেন। পাওয়া যাবে RAC এবং ওয়েটিং লিস্টের সুবিধা। বর্তমান নিয়ম অনুসারে RAC এবং ওয়েটিং লিস্টের ব্যক্তিদের টিকিট কনফার্মড হবে। ট্রেন ছাড়ার নির্ধারিত সময়ের অন্তত ৪ ঘণ্টা আগে প্রথম চার্ট প্রস্তুত করা হবে।

একই সঙ্গে দ্বিতীয় চার্ট প্রস্তুত করা হবে ট্রেন ছাড়ার নির্ধারিত সময়ের ২ ঘণ্টা আগে। ইতিমধ্যেই রেল মন্ত্রক এই ট্রেনের তালিকা প্রকাশ করেছে। যাতে প্রথমদিনই ১.৪৫ লক্ষ যাত্রী ভ্রমণ করবে। তথ্য বলছে ৩০ জুন পর্যন্ত যে যাত্রী তালিকা প্রকাশ হয়েছে তাতে ৪৫ লক্ষ টিকিট বুকিং রয়েছে। করোনা সংক্রমণ রুখতে যাত্রীদের সফরের ক্ষেত্রে বেশ কিছু সতর্কতামূলক শর্ত আরোপ করা হয়েছে। ট্রেনে কোনও চাদর, বালিশ, কম্বল ইত্যাদি দেওয়া হবে না বলে রেলওয়ে কর্তৃপক্ষ। যাত্রীদের নিজেদেরকেই এগুলো সঙ্গে আনতে হবে। এছাড়া যাত্রাপথে প্রত্যেক যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক।  আরও পড়ুন-COVID-19 Count In India: রবিবার সারাদিনে আক্রান্ত ৮ হাজার ৩৯২ জন, সোমবার দেশে মোট করোনা আক্রান্ত ১, ৯০, ৫৩৫

এদিকে এই ট্রেনে চড়তে গেলে অনলাইনে একমাত্র IRCTC-র ওয়েবসাইট এবং অ্যাপের মাধ্যমে টিকিট বুকিং করা যাবে। এ ছাড়া পোস্ট অফিস, যাত্রী টিকিট সুবিধা সেবা কেন্দ্র-সহ কম্পিউটারাইজড PRS কাউন্টারগুলি থেকেও ট্রেনের টিকিট কাটতে পারবেন গ্রাহকরা। তবে 'এজেন্ট'দের মাধ্যমে টিকিট বুকিং বৈধ নয়। অন্তত ৩০ দিনে আগে বুকিং সেরে রাখতে হবে। তাই আগামী ৩০ জুন পর্যন্ত টিকিট বুকিং শেষ। এই পর্যন্ত চলতি মাসে ভ্রমণের জন্য ৪৫ লক্ষ টিকিট বুক হয়েছে। গত ১২ মে থেকে যে বিশেষ ট্রেন দিল্লি-সহ দেশের ১৫টি শহরের মধ্যে চলছে তার সঙ্গেই আজ থেকে ২০০ টি ট্রেনের যাত্রা যোগ করা হল। তবে শ্রমিক স্পেশ্যাল ট্রেন যেমন চলছিল তেমনই চলবে।