ICC WC Qualifers 2023: নেপালের দারুণ লড়াইয়েও জোড়া সেঞ্চুরিতে জয় জিম্বাবোয়ের
Zimbabwe beat Australia. (Photo Credits; Twitter)

চলতি বছর ভারতে হতে চলা ৫০ ওভারের বিশ্বকাপের যোগ্যতাপর্বের প্রথম ম্য়াচে নেপালকে ৮ উইকটে হারাল জিম্বাবোয়ে। বাছাই পর্বের আয়োজক দেশ জিম্বাবোয়ে দলের দুই তারকার জোড়া সেঞ্চুরিতে ৩৫ বলে বাকি থাকতে সহজ জয় পেল। তবে সীমিত সাধ্য নিয়ে বেশ লড়াই করল নেপাল। হারারাতে হওয়া ম্যাচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে নেপাল করেছিল ৮ উইকেটে ২৯০ রান। ৯৯ রানের দুরন্ত ইনিংস খেলেন নেপালের ওপেনার কুশল ভুরতেল। অধিনায়ক আসিক শেখ করেন ৬৬ রান।

জবাবে ব্যাট করতে নেমে জিম্বাবোয়ের দুই অভিজ্ঞ তারকা ব্যাটার ক্রেগ এরভিন ও সিন উইলিয়ামস দারুণ খেলেন। অধিনায়ক- ওপেনার এরভিন ১২৮ বলে ১২১ রানে অপরাজিত থাকেন, আর সিন উইলিয়ামস ৭০ বলে ১০২ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। তৃতীয় উইকেটে এরভিন-উইলিয়ামস অবিচ্ছদ্য ১২৭ রান যোগ করেন।

মোট দশটি দেশকে নিয়ে জিম্বাবোয়েতে হচ্ছে অক্টোবরে ভারতে হতে চলা ৫০ ওভারের ক্রিকেট বিশ্বকাপে মূলপর্বে ওঠার যোগ্যতাপর্বের খেলা। দুটি গ্রুপে ভাগ করে হচ্ছে খেলা। জিম্বাবোয়ের গ্রুপে আছে ওয়েস্ট ইন্ডিজ, আমেরিকা, নেপাল ও নেদারল্যান্ডস। আর অন্য গ্রুপে আছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, ওমান, স্কটল্যান্ড ও সংযুক্ত আরবআমিরশাহি। দুটি গ্রুপ থেকে তিনটি করে দুটি সুপার সিক্সে উঠবে। সুপার সিক্স পর্ব থেকে পয়েন্ট তালিকায় প্রথম চারটি স্থানে থাকা দল সরাসরি বিশ্বকাপে খেলবে।