উত্তরপ্রদেশ কংগ্রেসের সভাপতির পদে প্রিয়াঙ্কা গান্ধী, রাজনীতির ময়দানে আনুষ্ঠানিক পদার্পণ রাজীব তনয়ার
প্রিয়াঙ্কা গান্ধী(Photo Credit: IANS)

দিল্লি, ৩ সেপ্টেম্বর: এতদিনে রাজনীতির ফোর ফ্রন্টে আসতে চলেছেন ইন্দিরা গান্ধীর নাতনি প্রিয়াঙ্কা গান্ধী বঢরা। তাঁকে উত্তরপ্রদেশ কংগ্রেসের ইউনিটের সভাপতি হিসেবে নিযোগ করা হচ্ছে খুব শিগির। দলীয় স্তরে এনিয়ে কথাবার্তা প্রায় পাকা হয়ে গিয়েছে। এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা মাত্র। গত লোকসভা ভোটের আগেভাগেই রাজনীতির রণাঙ্গনে প্রিয়াঙ্কা গান্ধীকে প্রথম দেখা যায়। সেই সময় এমনটাও কানঘুষো শোনা গিয়েছিল যে বারাণসীতে নরেন্দ্র মোদির (PM Narendra Modi) বিপরীতে নির্বাচনী লড়াই লড়তে চলেছেন রাজীব তনয়া। তবে সে খবর যে শুধুমাত্রই গুজব ছিল তা বুঝতে বেশিদিন সময় লাগেনি। তবে বোনকে উত্তরপ্রদেশের পূর্বাংশের সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণার দিনই রাহুল (Rahul Gandhi) বলেছিলেন লোকসভা ভোট নয়, বড় উদ্দেশ্য সাধনের জন্যই প্রিয়াঙ্কাকে উত্তরপ্রদেশের রাজনীতিতে আনা হল।

এবার বোঝা যাচ্ছে সেই বড় উদ্দেশ্যটি আসলে আগামী ২০২২ বিধানসভা নির্বাচন। সেবছর ফের উত্তরপ্রদেশের গদিতে কে থাকবেন তা ঠিক হবে। আর সেদিকে তাকিয়েই যে তৎকালীন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বোন প্রিয়াঙ্কাকে উত্তরপ্রদেশ ইউনিটের সাধারণ সম্পাদক করেছিলেন তা আজ বোধগম্য হচ্ছে। ২০২২ সালে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন হবে। প্রিয়ঙ্কা এখনই ভোটের কথা মাথায় রেখে জেলা স্তরে কংগ্রেস কর্মীদের সঙ্গে বৈঠক শুরু করেছেন। কংগ্রেস সূত্রের খবর, প্রিয়ঙ্কা ইতিমধ্যে কয়েকজন প্রবীণ কংগ্রেস নেতার সঙ্গে দেখা করেছেন। গত লোকসভা ভোটে দলের যে প্রার্থীরা হেরে গিয়েছেন, তাঁদের সঙ্গেও কথা বলেছেন। জেলাস্তরের নেতাদের সঙ্গে কথা বলে তিনি রাজ্যের পরিস্থিতি সম্পর্কে খোঁজ নিয়েছেন। উত্তরপ্রদেশে দলকে চাঙ্গা করার জন্য তিনি শীঘ্র বিস্তারিত পরিকল্পনা ঘোষণা করবেন।  আরও পড়ুন-P Chidambaram on INX Media Case: আইএনএক্স মিডিয়া মামলা থেকে এখনই অব্যাহতি নয়, বৃহস্পতিবার পর্যন্ত সিবিআই হেফাজতেই থাকছেন পি চিদম্বরম, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে রাহুল বলেছিলেন, ‘কংগ্রেস ২০২২ সালে উত্তরপ্রদেশে সরকার গঠনের লক্ষ্যে এগোচ্ছে। তাঁর কথায়, আমি প্রিয়ঙ্কা ও জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে উত্তরপ্রদেশের দায়িত্ব দিয়েছি। আমি চাই না আমাদের দল এই রাজ্যে দুর্বল হয়ে থাকুক। ২০২২ সালের বিধানসভা নির্বাচনে উত্তরপ্রদেশে কংগ্রেস সরকার গঠিত হওয়া উচিত।’ এমনিতেই উত্তরপ্রদেশে কংগ্রেসের দলের মুখ্য নেতা হলেন রাজ বব্বর (Raj Babbar)। তিনি প্রধান নেতাই থাকছেন, তবে প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi Badhra) স্ট্র্যাটেজি-গত দিক থেকে নিজের যোগ্যতায় একটা পদ পাচ্ছেন। তাঁর লক্ষ্যই হবে আগামী বিধানসভা নির্বাচনে উত্তরপ্রদেশে কংগ্রেসকে জয়যু্ক্ত করা। রাহুলের ঘোষণার পর লোকসভা ভোটের ফলাফল কংগ্রেসের সঙ্গ দেয়নি। রায়বেরিলি ছাড়া বাকি ৮০টি লোকসভা কেন্দ্রের বাসিন্দারা কংগ্রেসের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। কংগ্রেসের জেতা কেন্দ্র অমেঠিতে রাহুল হেরে গিয়েছেন। এককথায় গত লোকসভা নির্বাচনে কংগ্রেসের ফলাফল হৃদয় বিদারক।